রাওয়াতকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ

0 70

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ভারতের জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টার কেনো বিধ্বস্ত হয়েছিলো তা নিয়ে কল্পনার শেষ নেই। অবশেষে এ ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ করা হলো।

বুধবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেন কমিটির সদস্যরা। এতে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পেছনে পাইলটের ত্রুটি ও দুর্যোগপূর্ণ আবহওয়ার কথা বলা হয়। এছাড়া তদন্ত প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার সময় হেলিকপ্টারটিতে কোনো ধরনের যান্ত্রিক ত্রুটি থাকার তথ্য মেলেনি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দুর্ঘটনার সময় আকাশ মেঘলা ছিলো। হেলিকপ্টারটি জঙ্গলে ঢাকা পাহাড়ি এলাকার উপর দিয়ে যাচ্ছিলো। এই সময় মেঘের আস্তরণের ভেতরে ঢুকে পড়েন পাইলট। হেলিকপ্টারটি কোথাও ল্যান্ড না করে তিনি আরো উপরের দিকে উঠতে থাকেন। আর তখনই পাহাড়ের সঙ্গে ধাক্কা খেয়ে ভেঙে পড়তে পারে হেলিকপ্টারটি।

তদন্তের ফলাফলে জানানো হয়, দুর্ঘটনার সময় পাইলট গ্রাউন্ড স্টেশনের কাছে কোনো সাহায্য চাননি। এদিকে, দুর্ঘটনাকবলিত এমআই সেভেনটিন ভি-পাঁচ মডেলের হেলিকপ্টারটিতে কোনো ধরনের যান্ত্রিক ত্রুটির তথ্য পাননি তদন্ত কর্মকর্তারা।

গেলো ৮ ডিসেম্বর তামিলনাড়ুর নীলগিরি পাহাড়ে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ভারতের প্রথম চিফ ডিফেন্স জেনারেল বিপিন রাওয়াত ও তার স্ত্রীসহ ১৪ জন। দুর্ঘটনার পরই তদন্ত কমিটি গঠন করা হয়।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More