মানব শরীরে প্রতিস্থাপিত হলো শূকরের হৃৎপিণ্ড

0 37

|| বঙ্গকথন প্রতিবেদন ||

বিশ্বে প্রথমবারের মতো মানুষের শরীরে প্রতিস্থাপিত হয়েছে প্রাণীর হৃদপিণ্ড। ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ৫৭ বছর বয়সী ডেভিড বেনেট নামে এক মার্কিনির শরীরে শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করে ঐতিহাসিক মাইলফলক সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ ও চিকিৎসকরা। বর্তমানে চিকিৎসকদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে থেকে সার্জারির তিন দিনের মাথায় ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন ডেভিড।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন বলছে, গেলো শুক্রবার ৭ ঘণ্টার সফল সার্জারিতে বেনেটের শরীরে শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। তবে পরীক্ষামূলক এই পদক্ষেপের তিনদিন পরও বেশ ভালো আছেন তিনি।

সোমবার বাল্টিমোরের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিকেল স্কুল এক বিবৃতিতে জানিয়েছে, প্রথমে জিনগত দিক দিয়ে শূকরের হৃদপিণ্ডটিতে পরিবর্তন আনা হয়। এর পরই ডেভিড বেনেটের শরীরে তা প্রতিস্থাপন করা হয়েছে।

অস্ত্রোপচারকারী চিকিৎসক বার্টলে গ্রিফিথ বলেন, এটি একটি যুগান্তকারী অস্ত্রোপচার। অঙ্গের অভাবজনিত সমস্যা সমাধানের পথে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম।

জেটি// এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More