ফিল্ম ফেস্টিভ্যালের চূড়ান্ত পর্বে বাংলাদেশের চিত্রনাট্য ‘দ্যা আনসারটেনিটি’

0 58

|| সংস্কৃতির মঞ্চ প্রতিবেদন ||

বার্লিন ইন্টারন্যাশনাল আর্ট ফিল্ম ফেস্টিভ্যালের সব কয়টি পর্ব জয় করে এখন চূড়ান্ত পর্বে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক জাফর ফিরোজের চিত্রনাট্য ‘দ্যা আনসারটেনিটি’।

জাফর ফিরোজ জানান, চিত্রনাট্যটি লেখা হয়েছে সত্য গল্প অবলম্বনে। গল্পটি আমার বাবার। ১৯৭০ এর ১২ নভেম্বর উপকূলীয় অঞ্চলে বিধ্বংসী ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসে মৃত্যুবরণ করেছিল ১০ লক্ষাধিক মানুষ। অনেক পরিবার তাদের আপনজন হারিয়ে নিঃস্ব হয়েছিল। সেই জলোচ্ছ্বাসে আমার এক বোন হারিয়ে যায়।

বোনই ছিলেন তখন বাবার একমাত্র সন্তান। আমার জন্মের পর বাবাকে দেখেছি মেয়েকে খোঁজার জন্য চলে যেতেন বিভিন্ন জায়গায়। যখন শুনতেন অমুক জায়গায় একটি মেয়ে পাওয়া গেছে, বাবা ছুটে যেতেন সেখানে। এখনো দেখি বাবা তার হারিয়ে যাওয়া মেয়ের জন্য অপেক্ষা করছেন । সেই জলোচ্ছ্বাসে আমাদের পরিবারে কতটা প্রভাব ফেলেছে তা উপলব্ধি করেছি। প্রাকৃতিক দুর্যোগের কারণে একটি সুন্দর সাজানো সংসার কিভাবে ক্ষতিগ্রস্ত হয় আমি এই গল্পে তা তুলে ধরার চেষ্টা করেছি।

জলবায়ু পরিবর্তনের সমাধানে সারা বিশ্ব যখন একমত তখন জাফর ফিরোজের চিত্রনাট্যটি জনসচেতনতায় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এবি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More