নারায়ণগঞ্জকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে মন্ত্রিসভার অনুমোদন

0 67

|| বঙ্গকথন প্রতিবেদন ||

নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে বেজা এবং বাংলাদেশ এসইজেড লিমিটেডের মধ্যে চুক্তি অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। মূলত জাপানি বিনিয়োগকারীদের জন্য এই অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হচ্ছে।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমকে এ সিদ্ধান্তের বিষয়ে জানিয়েছেন।

ভার্চুয়ালি অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান। এ ছাড়াও অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ৩টি এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ৪টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অনুমোদন পাওয়া প্রস্তাবগুলোর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের ১টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ১টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ১টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি ছিল। পারচেজ কমিটির অনুমোদিত ৪টি প্রস্তাবে অর্থের পরিমাণ ১ হাজার ৪৪৪ কোটি ৩৯ লাখ ২৫ হাজার ২১৩ টাকা। অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ২৯২ কোটি ৪৩ লাখ ২৫ হাজার ২১৩ টাকা এবং এডিবির ঋণ ১৫১ কোটি ৯৬ লাখ টাকা।

১. ঢাকায় অনুষ্ঠেয় রিজিওনাল কনফারেন্স ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (এবিআরসি) ৩৬তম সেশন আয়োজনের লক্ষ্যে প্রয়োজনীয় পণ্য বা সেবা সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

২. ঘোড়াশাল ৩৬৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের স্প্যায়ার্স অ্যান্ড কনজিউমএবলস অ্যান্ড শিডিউলড মেইনটেন্যান্স ওয়ার্কস সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন।

৩. জাপানি বিনিয়োগকারীদের জন্য নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে বেজা এবং বাংলাদেশে এসইজেড লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদিত প্রস্তাবগুলো:

১. আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৭-এর আওতায় ৫০ হাজার (+৫ শতাংশ) টন গম আমদানি।

২. বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ (২০২১ সালের সর্বশেষ সংশোধনীসহ)-এর আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন।

৩. মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের প্যাকেজ নং-জি-৫-এর আওতায় ১টি বয়া লেয়িং ভেসেল সংগ্রহ ও ক্রয়ের প্রস্তাব।

৪. সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২: এলেঙ্গা হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-১৫-এর পূর্ত কাজ ক্রয়।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More