নাবিকদের নকল সনদ দিয়ে হাতিয়েছে কোটি টাকা

0 52

|| বঙ্গকথন প্রতিবেদন ||

মার্চেন্টশিপে আগ্রহী নাবিকদের বিভিন্ন সনদ দেয়ার কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র।

ডোমেইন-হোস্টিং কিনে নৌপরিবহন মন্ত্রণালয়ের আদলে নকল ওয়েবসাইট তৈরি করে ওই কাজ চালাচ্ছিলো প্রতারক চক্রটি।

এদিকে এসব সনদ নিয়ে নাবিকরা বিভিন্ন আন্তর্জাতিক জাহাজ কোম্পানিতে চাকরির আবেদন করলে তখনই ধরা পড়ে নকল সনদের বিষয়টি। পরে নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) জানানো হলে শুরু হয় তদন্ত। তদন্তে চক্রের বেশ কয়েকজনকে শনাক্ত করে সিআইডি।

রোববার রাজধানীর উত্তরখানে অবস্থিত ওরিয়েন্টাল গ্লোবাল ইন্টারন্যাশনাল মেরিটাইমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সিরাজুল আজাদসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার বাকিরা হলেন- ওই প্রতিষ্ঠানের ডিরেক্টর মঞ্জুরুল আজাদ (৩২), ডিরেক্টর তারিকুল আজাদ (৩০), আইটি অফিসার রাশেদুল ইসলাম (৩০) ও প্রাক্তন আইটি অফিসার মোহাম্মদ সোহেল রানা (২৯)।

এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুটি ল্যাপটপ, দুটি এইচডিডি হার্ডডিস্ক, দুটি এসএসডি হার্ডডিস্ক, একটি পেন ড্রাইভ, ছয়টি মোবাইলসহ বেশকিছু ডিজিটাল আলামত জব্দ করা হয়।

সোমবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির সাইবার ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More