চলে গেলেন কাজী রোজী

0 47

|| বঙ্গকথন প্রতিবেদন||

একুশে পদকপ্রাপ্ত কবি ও রাজনীতিবিদ কাজী রোজী ২১ দিন করোনার সঙ্গে লড়ে অবশেষে চলে গেলেন না ফেরার দেশে।

১৯ ফেব্রুয়ারি দিনগত মধ্যরাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিসাধীন অবস্থায় সাবেক এই সংসদ সদস্য মারা যান বলে জানিয়েছেন তার মেয়ে সুমী সিকান্দার।

মেয়ে সুমী জানিয়েছেন, নানান শারীরিক জটিলতা নিয়ে গেলো ৩০ জানুয়ারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। কোভিড পজিটিভ হওয়ায় তাকে আইসোলেশন ইউনিটের আইসিইউতে রাখা হয়েছিল। মস্তিষ্ক কাজ করছিল না, কিডনিতে ইনফেকশন; মাল্টি অর্গান প্রবলেম।

কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও এমএ ডিগ্রি অর্জন করেন।

ষাটের দশকে কবিতা লেখা শুরু করেছিলেন কাজী রোজী। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো লড়াই, পথঘাট মানুষের নাম, ‘আমার পিরানের কোনো মাপ নেই’ প্রভৃতি। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হয়েছেন। কবিতা চর্চা ছাড়াও তিনি সরকারি চাকরিজীবী ছিলেন।

এবি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More