কাজাখস্তানে বিক্ষোভকারীদের হত্যার নির্দেশ দিল সরকার

0 64

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

কাজাখস্তানে কয়েকদিনের সহিংসতা ও বিক্ষোভ দমনে সরাসরি গুলি করে হত্যা করতে সেনাদের নির্দেশ দিয়েছেন রুশ-সমর্থিত কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত তোকায়েভ।

দেশটিতে সরকারি কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ছাড়াও বিক্ষোভে কয়েক ডজন নিহতের খবর পাওয়া গেছে। সাবেক সোভিয়েত দেশটি স্বাধীন হওয়ার পর থেকে এত সহিংসতা আরও কখনো ঘটেনি।

মস্কো বলছে, ৭০টির বেশি বিমানে করে রাশিয়ার সেনাদের সেখানে পাঠানো হয়েছে। আলমাতির বিমানবন্দর নিয়ন্ত্রণে নিয়ে আসতে তারা সহায়তা করেছেন।

কাজাখ প্রেসিডেন্ট তোকায়েভ বলেন, জঙ্গিরা তাদের অস্ত্র সমর্পণ করেননি। তারা অপরাধ ও অপরাধের প্রস্তুতি অব্যাহত রেখেছে। যারা আত্মসমর্পণ করবেন, তাদের ধ্বংস করে দেয়া হবে। কোনো ধরনের সতর্কতা ছাড়াই তাদের গুলি করে হত্যা করতে আইনশৃঙ্খলা বাহিনী ও সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছি।

জ্বালানি তেলের মূল্য বেড়ে যাওয়ায় প্রথমে বিক্ষোভ শুরু হলেও তা তোকায়েভ সরকার ও সাবেক প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভের বিরুদ্ধে বড় ধরনের আন্দোলনে রূপ নেয়।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More