কলকাতার বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ

0 34

|| বিদেশ-বিভুঁই প্রতিবেদন ||

আগামী ২৮ ফেব্রুয়ারি কলকাতায় শুরু হচ্ছে আন্তর্জাতিক বইমেলা উৎসব। বঙ্গবন্ধুর সম্মানে এ বইমেলায় এবারে ফোকাল থিম কান্ট্রি করা হয়েছে বাংলাদেশকে। এ মেলা চলবে ১৩ মার্চ পর্যন্ত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশকে বেছে নেয়া হয়।

বৃহস্পতিবার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়টি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, কলকাতায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান। গিল্ডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন এর সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় ও সভাপতি সুধাংশু শেখর দে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এবারের বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপন করা হবে ৩ ও ৪ মার্চ। শিশু দিবস উদযাপিত হবে ৬ মার্চ। এছাড়া কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল আয়োজন করা হবে আগামী ১১ ও ১২ মার্চ।

করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত এ বছরের কলকাতা বইমেলায় বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইরান, রাশিয়া, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকোর প্রকাশকরা অংশগ্রহণ করছেন। তবে এ বছর ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন জেনেভার স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More