ইথিওপিয়ায় বিদ্রোহীদের হামলায় ১০০ জনের বেশি নিহত

0 9

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ইথিওপিয়ায় ওরোমো অঞ্চলে বিদ্রোহীদের হামলায় অন্তত একশ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ওরোমো অঞ্চলে বিদ্রোহীদের হামলায় এ ঘটনা ঘটে। নিহতদের সবাই আমহারা জাতিগোষ্ঠীর। প্রত্যক্ষদর্শীরা ওরোমো লিবারেশন আর্মি (ওএলএ) এই হামলার জন্য দায়ী করলেও ওএলএ এ হামলা দায় অস্বীকার করেছে।

ওরোমিয়ার আঞ্চলিক সরকার হামলার বিষয়টি নিশ্চিত করলেও হতাহতের সংখ্যাসহ ঘটনা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। মন্তব্যের জন্য আদ্দিস আবাবায় কেন্দ্রীয় সরকারের সঙ্গেও যোগাযোগ করা যায়নি।

এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমরা মৃতদের গণকবর দিচ্ছি এবং এখনো মরদেহ সংগ্রহ করছি।’ ফেডারেল আর্মি ইউনিট এখন ঘটনাস্থলে পৌঁছেছে। তবে তারা চলে গেলে আরও হামলা হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।

আরেকজন প্রত্যক্ষদর্শী জানান, যিনি তার নিরাপত্তার ভয়ে শুধু তার প্রথম নাম শাম্বেল বলে জানিয়েছেন। তিনি বলেছেন স্থানীয় আমহারা সম্প্রদায় এখন ‘আরেক দফা গণহত্যা ঘটার আগে’ অন্য কোথাও স্থানান্তরিত হওয়ার জন্য মরিয়া হয়ে ঘুরে বেড়াচ্ছে।

তিনি বলেন, যে জাতিগতভাবে আমহারা সম্প্রদায় যারা প্রায় ৩০ বছর আগে পুনর্বাসন কর্মসূচিতে এই অঞ্চলে বসতি স্থাপন করেছিল তাদের এখন ‘মুরগির মতো মেরে ফেলা হচ্ছে’।

জাতিগত বিরোধ আফ্রিকার দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশটিতে লেগেই আছে। উত্তর তাইগ্রে অঞ্চলে ২০২০ সালে শুরু হওয়ার লড়াই গত বছর আফার ও আমহারার প্রতিবেশী অঞ্চলেও ছড়িয়ে পড়ে।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More