অনলাইন প্ল্যাটফর্মে পন্য লেনদেনে লাগবে বিশেষ নিবন্ধন

0 33

|| বঙ্গকথন প্রতিবেদন ||

ই-কমার্স উদ্যোক্তারা আগামী মার্চের পর থেকে বিশেষ নিবন্ধন ছাড়া ফেসবুক বা অন্য কোনো অনলাইন প্ল্যাটফর্মে পণ্য বেচাকেনা করতে পারবেন না।

অনিয়ম ও প্রতারণা বন্ধে ফেব্রুয়ারি থেকেই উদ্যোক্তাদের বিনামূল্যে দেয়া হচ্ছে ইউনিক বিজনেস আইডি।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বলছে, অর্থ লেনদেনে ই-কমার্স প্রতিষ্ঠান যাতে নয়-ছয় করতে না পারে, সেজন্য মার্চেই চালু হবে জাতীয় ডিজিটাল আর্থিক লেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’। শুধু তাই নয়, ক্রেতাদের জন্য থাকছে কেন্দ্রীয় অভিযোগ সেল এমনকি কেনা পণ্যের ট্র্যাকিং সুবিধাও।

বিদায়ী বছরে ইভ্যালি, ধামাকা, ই-অরেঞ্জসহ ডজনখানেক ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণা ও আর্থিক কেলেঙ্কারির কারনে এ ব্যবস্থা নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। তবে এ সিস্টেমে ১৮ বছরের কমবয়সী ভোক্তারা জন্ম নিবন্ধন সনদ দিয়েও ই-কমার্স প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়ে অভিযোগ দিতে পারবেন।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের যে ইউনিক বিজনেস আইডি রয়েছে, সেটি আমরা সীমিতভাবে চালু করতে পারি এবং মার্চে আমরা সেটি পূর্ণাঙ্গভাবে চালু করব। আমাদের সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট স্ফটওয়্যার প্ল্যাটফর্ম আমরা ফেব্রুয়ারিতে সীমিতভাবে চালু করব।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More