নাইন ইলেভেন হামলার ২০ বছর

0 34

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০ বছর আজ। টুইন টাওয়ারে হামলা ছিল শতাব্দীর অন্যতম সবচেয়ে ভয়াবহ একটি হামলা। শুধু আমেরিকানদের জন্যই নয়, গোটা বিশ্ব চমকে গিয়েছিল ঘটনার ভয়াবহতায়।

বিশ বছর আগে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের চারটি যাত্রীবাহী জেট বিমান ছিনতাই করা হয় আর সেগুলো দিয়ে আঘাত হানা হয় নিউইয়র্কের আকাশচুম্বী টুইন টাওয়ারে এবং পেন্টাগন সদর দপ্তরে।

১১০ তলা টুইন টাওয়ার ভবনে পরপর দুটি হামলায় দুটি ভবনেই আগুন ধরে যায়। মাত্র দুই ঘন্টার মধ্যে দুটি ভবনই বিশাল ধুলার ঝড় তুলে মাটিতে ভেঙে গুঁড়িয়ে পড়ে।

এসব হামলায় সব মিলিয়ে মারা গিয়েছিল ২,৯৭৭ জন। চারটি বিমানের ২৪৬ জন যাত্রী এবং ক্রুর প্রত্যেকে মারা যান। তাৎক্ষণিক ও পরের আঘাত থেকে টুইন টাওয়ারের দুটি ভবনে মারা যান ২,৬০৬ জন। পেন্টাগনের হামলায় প্রাণ হারান ১২৫ জন। প্রথম বিমানটি যখন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আঘাত করে, তখন ভেতরে আনুমানিক ১৭ হাজার ৪০০ জন লোক ছিল।

১১ই সেপ্টেম্বরের ওই হামলার ঘটনার পর থেকে সারা বিশ্বে বিমান ভ্রমণের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওই স্থানে এখন তৈরি হয়েছে একটি যাদুঘর এবং একটি স্মৃতিসৌধ। ভবনগুলো আবার নির্মিত হয়েছে, তবে ভিন্ন নক্সায়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More