৭৫ বছরে আসাদুজ্জামান নূর

0 35

|| সংস্কৃতির মঞ্চ প্রতিবেদন ||

একই সঙ্গে সফল অভিনেতা ও রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর। নব্বই দশকে বাংলাদেশ টেলিভিশনের সবচেয়ে আলোচিত নাটক ‘কোথাও কেউ নেই’ নাটকের বাকের ভাই তিনি।

১৯৪৬ সালের ৩১ অক্টোবর নীলফামারীতে জন্মগ্রহণ করেন আসাদুজ্জামান নূর । ৭৫ বছরে পা রাখলেন তিনি। অভিনেতার জন্মদিন নিয়ে মঞ্চ, টিভি ও চলচ্চিত্র জগতের সকলে শুভেচ্ছা জানান শ্রদ্ধা আর ভালোবাসায়।

তার অভিনয় জীবন শুরু মঞ্চ থেকেই। আসাদুজ্জামান নূর অভিনীত প্রথম টিভি নাটক ‘রঙ্গের ফানুস’। তার উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে ‘এইসব দিনরাত্রি’, ‘অয়োময়’, ‘বহুব্রীহি’, ‘আজ রবিবার’, ‘সবুজ ছায়া’ ও ‘নক্ষত্রের রাত ।

আসাদুজ্জামান নূর তার বন্ধু কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরিচালিত অনেক নাটক-সিনেমাতেও অভিনয় করে প্রশংসা পেয়েছেন । তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শঙ্খনীল কারাগার’।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ১৯৯৮ সালে আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন। ২০০১ সাল থেকে গত সংসদ নির্বাচন পর্যন্ত নীলফামারী-২ (সদর) আসনে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। ২০১৪ সালে তিনি সংস্কৃতি মন্ত্রীর দায়িত্ব পান।

সংস্কৃতি ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য স্বাধীনতা পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন অভিনয়ের জীবন্ত এই কিংবদন্তি।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More