৫০ বছর পর লা পামা দ্বীপে জেগে উঠলো আগ্নেয়গিরি

0 71

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

স্পেনের লা পামা দ্বীপে ৫০ বছর পর জেগে উঠেছে আগ্নেয়গিরি কুমব্রে ভিয়েজা। টানা কয়েকসপ্তাহের ভূমিকম্পের পরপরই রোববার লাভা উদগীরণ শুরু করে বিশ্বের অন্যতম সক্রিয় এই আগ্নেয়গিরি। ১৪৩০ সালে লাভা উদগীরণ শুরু করা আগ্নেয়গিরিটি সর্বশেষ ১৯৭১ সালে সক্রিয়া হয়ে উঠেছিলো। সংশ্লিষ্টরা বলছেন, অর্ধ শতাব্দী পর আগ্নেয়গিরির জেগে ওঠায় আশেপাশের অন্তত ৪টি গ্রাম এখন মারাত্মক ঝুঁকির মধ্যে আছে। এরই মধ্যে প্রায় পাঁচ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। সরানো হয়েছে গবাদীপশুগুলোকেও।

আগ্নেয়গিরির বেশ কয়েকটি ভিডিও ও ছবি প্রকাশ পেয়েছে সোশ্যাল মিডিয়ায়। আরব নিউজও বেশ কিছু ছবি প্রকাশ করেছে। এসব ভিডিও এবং ছবিতে দেখা যাচ্ছে, পর্বতের শরীর বেয়ে নদীর স্রোতের মতো এরই মধ্যে গড়িয়ে পড়তে শুরু করেছে লাভা। আগ্নেয়গিরির মুখ থেকে আকাশ কাঁপানো শব্দে কয়েকশ’ মিটার উঁচুতে উঠে যাচ্ছে ফুটন্ত লাভার অংশ। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে কুমব্রে ভিয়েজার সঞ্চয় ১৭-২০ মিলিয়ন কিউবিক মিটার লাভা, যা এরই মধ্যে উদগীণ শুরু করেছে। এখন পর্যন্ত কোনও হতাহতের ঘটনা না ঘটলেও লাভা উদগীরণ অব্যহত থাকলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

লাভা উদগীরণ শুরুর পর কেটে গেছে প্রায় ৫৯১ বছর। এখনো দীর্ঘ কয়েক যুগ পর পর স্পেনের লা পামা দ্বীপের এই আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরন হয়। এর আগে সর্বশেষ ১৯৭১ সালে সক্রিয় হয়ে উঠেছিল কুমব্রে ভিয়েজা। ওই সময় লাভার ছবি তুলতে গিয়ে মৃত্যু হয়েছিল এক ব্যক্তির। বর্তমানে কুমব্রে ভিয়েজা এর সর্বোচ্চ শক্তিতে লাভা উদগীরণ করছে। তবে কতদিন ধরে চলবে এই ধ্বংসযজ্ঞ তা বলা মুশকিল। স্প্যানিশ ভূতাত্ত্বিকরা বলছেন, এখন আমাদের প্রতিদিন কী পরিমাণ লাভা বের হচ্ছে তার ওপর নজর দিতে হবে। লাভার পরিমাণের ওপর নির্ভর করবে কতদিন স্থায়ী হতে পারে লাভা উদগীরণ।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More