২৭০ বছর পর ম্যালেরিয়ার টিকা আবিস্কার

0 36

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

শত শত বছর ধরে ম্যালেরিয়া মানব সভ্যতার সবচেয়ে বড় ব্যাধিগুলোর মধ্যে একটি। বেশিরভাগ ক্ষেত্রে শিশু এবং নবজাতকেরা এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। প্রায় ১০০ বছরেরও বেশি সময় ধরে গবেষণার পর আবিষ্কৃত হলো ম্যালেরিয়ার টিকা। যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বিশ্বে প্রথমবারের মতো এই রোগের টিকা আবিষ্কারে সক্ষম হয়েছে বলে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা দিয়েছে। মানুষ ও অন্য প্রাণীদের সংক্রামক রোগ ম্যালেরিয়া প্রথম শনাক্ত হয় ১৭৫১ সালে।

আরটিএস.এস টিকাটি মস্কিরিক্স নামে পরিচিত, যা ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জিএসকে আবিষ্কার করেছে। আফ্রিকার দেশ ঘানা, কেনিয়া ও মালাউইয়ে ম্যালেরিয়ার আরটিএস,এস টিকার সফল পাইলট প্রকল্পের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস আধানম গেব্রিয়েসাস জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, আজ সেই দিন, এটি একটি ঐতিহাসিক দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজ প্রথমবারের মতো বিশ্ব জুড়ে ম্যালেরিয়ার টিকা ব্যবহারের ঘোষণা দিচ্ছে।

প্রাণঘাতী এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের এক ঐতিহাসিক মুহূর্তে আফ্রিকার বেশিরভাগ অঞ্চলে শিশুদেরকে এই টিকা দেওয়া হবে। ম্যালেরিয়ার মূলে রয়েছে প্লাজমোডিয়াম গোত্রের পরজীবী। আর এ রোগ মানুষের শরীরের পৌঁছায় স্ত্রী অ্যানোফিলিস মশার মাধ্যমে। ম্যালেরিয়ার কারণে প্রতি বছর পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। যার মধ্যে প্রায় অর্ধেকই আফ্রিকার শিশু।

এসএস//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More