১ রুপির কয়েন ১৩৬ বছর পর বিক্রি হলো ১০ কোটি রুপিতে

0 94

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ভারতে এক রুপির একটি কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। তবে ১৩৬ বছরের পুরোনো এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতার নাম প্রকাশ করা হয়নি। ভারতীয় গণমাধ্যম অনলাইন ইন্ডিয়া ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, মুদ্রাটির বিশেষত্ব হলো এর এক পিঠে খোদাই করা রয়েছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি। অন্য পিঠে ইংরেজিতে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

ধারণা করা হয়, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৮৮৫ সালে মুম্বাইয়ের কোনো মিন্টে কয়েনটি তৈরি করা হয়। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছে। কয়েনে রানি ভিক্টোরিয়ার পরিবর্তে লেখা শুরু হয় সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।

পুরোনো কয়েন, নোট বা বিদেশ মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এসব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন ওয়েবসাইটে পুরোনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে। তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে। এর আগে গত জুনে ১৯৩৩ সালের যুক্তরাষ্ট্রের একটি কয়েন বিক্রি হয়েছে ১৩৮ কোটি রুপিতে।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More