১৮ অক্টোবর প্রথমবারের মতো উদযাপন হবে ‘শেখ রাসেল দিবস’

0 71

।। জাতীয় প্রতিবেদন।।

১৮ অক্টোবরকে ‘শেখ রাসেল দিবস’ ঘোষণা করেছে সরকার । দেশে প্রথমবারের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল দিবস পালন করতে নির্দেশনা দেওয়া হলেও এবছর দিবসটি পালনে দেখা দিয়েছে সংশয়।

২৯ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)এক নির্দেশনা জারির মাধ্যমে প্রতি বছরের ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ উদযাপনের ঘোষণা দেয়।  

সব দফতর ও শিক্ষাপ্রতিষ্ঠানকে সিদ্ধান্তটি প্রতিপালনের জন্য বলা হলেও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের অভিযোগ, কোনো গাইডলাইন দেয়া হয় নি দিবসটি পালনের জন্য। ১১ থেকে ২০ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজার ছুটিতে বেশিরভাগ শিক্ষক-শিক্ষার্থী প্রতিষ্ঠানের বাইরে থাকবে। যে কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে এবার শেখ রাসেল দিবস উদযাপন করা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি নজরুল ইসলাম রনি জানান,  দিবসটিকে মন্ত্রণালয় ও অধিদতর অবহেলার চোখে দেখছে যে কারণে কীভাবে দিবসটি পালন করা হবে তার কোনো নির্দেশনা এখনো পযর্ন্ত জানানো হয়নি। দ্রুত শেখ রাসেল দিবসের কর্মসূচি ঘোষণার দাবিও  জানান এই শিক্ষক নেতা।

অবশ্য মাউশির পরিচালক (বিদ্যালয়) বিলাল হোসাইন বলছেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে গাইডলাইন না দেয়ায় দিবসটির কর্মসূচি এখনো ঘোষণা করা হয় নি। এখনো পর্যাপ্ত সময় রয়েছে, মন্ত্রণালয় থেকে গাইডলাইন এলে  তা জানানো হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৮ অক্টোবর ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট পরিবারের অন্য সদস্যদের সঙ্গে প্রাণ হারান ১১ বছর বয়সি রাসেল ও।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More