১৬ দিন বন্ধ থাকার পর আবার চালু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট

0 56

অভ্যন্তরীণ রুটে সীমিত পরিসরে ফের চালু হচ্ছে ফ্লাইট। কক্সবাজার ছাড়া অন্য অভ্যন্তরীণ রুটে আগামীকাল বুধবার থেকে স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চলাচল শুরু হচ্ছে। বিমানবন্দরে সামাজিক দূরত্ব বাজায় রাখার পাশাপাশি কেবিন ক্রু ও যাত্রীদের মাস্ক, গ্লাভস, ফেসশিল্ড পরতে হবে। এ ছাড়া উড়োজাহাজের পেছনের এক সারি সিট খালি লাখতে হবে।

বেবিচকের নিদের্শনা মেনে ফ্লাইট চালু করতে তাদের কোন অসুবিধা হবে না। যদিও সর্বাত্মক লকডাউনের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়ানোর সঙ্গে সামঞ্জস্য রেখে সোমবার অপর এক আদেশে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলে বিধিনিষেধও সাত দিন বাড়ানো হয়েছে। তবে এই সময় প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট এবং অনুমতি নিয়ে কার্গো উড়োজাহাজ, বিশেষ বা চাটার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স চলাচল করতে পারবে। একইসঙ্গে প্রবাসীদের আনা-নেয়ার জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানে বিশেষ ফ্লাইটগুলো আগের মতোই চলবে বলেও জানানো হয়।

বেবিচক সূত্র জানিয়েছে, অভ্যন্তরীণ ফ্লাইটে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। একইসঙ্গে পূর্নদ্দোমে ফ্লাইট চালানোর অনুমতি দেওয়া হবে না। ফলে সবগুলো গন্তব্যে সক্ষমতার চেয়ে কম কম যাত্রী পরিবহন করতে হবে বিমান সংস্থাগুলোকে।

এর আগে, ‘কঠোর লকডাউন’ শুরু হওয়ায় গত ৫ এপ্রিল থেকে দেশের সব অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত রাখার ঘোষণা দেয় বেবিচক। ১৬ দিন বন্ধ থাকার পর আবার ফ্লাইট চালু হচ্ছে। এতে দেশের বিমান সংস্থাগুলো বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

ফ্লাইট চালুর প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, যাত্রীরা অনলাইনের মাধ্যমে জেনে যাবে। অনেক টিকেট যাত্রীরা আগেই কিনে রেখেছেন। তারা হয়তো রিশিডিউল করে নেবেন। প্রথম দিন হয়তো কিছুটা অসুবিধা হতে পারে। আমরা ফ্লাইট শুরু করে দেব।

ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ১০ টা, দুপুর ২টা১৫ মিনিট ও বিকাল ৫টা ২০মিনিটে এবং চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ১১টা ২৫ মিনিট, দুপুর ৩টা ৪০ মিনিট ও সন্ধ্যা ৭ টায়। 

ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৮ টা, সন্ধ্যা ৭টা এবং সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ৯টা ২০ মিনিট ও রাত ৮টা ২০মিনিটে। 

ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ১০ টা ১৫ মিনিট ও বিকাল ৫টা ১৫মিনিটে এবং সৈয়দপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ১১টা ৪৫ মিনিট ও সন্ধ্যা ৭ টায়। 

ঢাকা থেকে যশোরের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৯ টা ও বিকাল ৫টা ৩০মিনিটে এবং যশোর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ১০টা ১৫ মিনিট ও সন্ধ্যা ৭ টায়।

ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৯টা ৩৫ মিনিটে এবং বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সকাল ১০টা ৪৫ মিনিটে। 

ঢাকা থেকে চট্টগ্রামের ওয়ান ওয়ের জন্য নূন্যতম ভাড়া সকল প্রকার ট্যাক্স ও সারচার্জ সহ তিন হাজার ৪৯৯ টাকা ও রিটার্ন ভাড়া ছয় হাজার ৮৯৮টাকা। এ ছাড়া ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও বরিশালে নূন্যতম ভাড়া ওয়ান ওয়ের জন্য তিন হাজার ৩৯৯টাকা আর রিটার্ন ভাা ছয় হাজার ৬৯৮ টাকা।

নভোএয়ার : বুধবার থেকে নভোএয়ার চট্টগ্রামে তিনটি, সিলেটে, যশোর ও সৈয়দপুরে দুটি করে এবং বরিশালে একটি ফ্লাইট পরিচালনা করবে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইনস: বিমান বাংলাদেশ এয়ারলাইনস বৃহস্পতিবার থেকে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, বরিশাল, যশোর ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করবে। 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More