১০ লাখ আফগান শিশুর পুষ্টিহীনতায় ভোগার শঙ্কা!

0 33

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

আফগানিস্তানে সম্ভাব্য খাদ্যসংকট নিয়ে এর আগে সতর্ক করেছে বিভিন্ন আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা। একই ইস্যুতে আবারও সতর্ক করেছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ। ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, এ বছর দেশটিতে চলমান রাজনৈতিক-অর্থনৈতিক সঙ্কটের কারণে অন্তত ১০ লাখ আফগান শিশু চরম পুষ্টিহীনতায় ভুগবে বলে আমরা আশঙ্কা করছি। তাদের জন্য জরুরি খাদ্য সহযোগিতা এবং চিকিৎসার ব্যবস্থা না করা গেলে শিশুগুলো মারাও যেতে পারে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার(১৩ সেপ্টেম্বর) জাতিসংঘের বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এক বৈঠকে এসব বলেন ইউনিসেফের নির্বাহী পরিচালক। তিনি আরও বলেন, আফগানিস্তানের প্রায় এক কোটি শিশু বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার থেকে নিয়মিত মানবিক সহায়তা পেয়ে আসছে দীর্ঘদিন ধরেই। এসব সাহায্য সহযোগিতায় নির্ভর করেই বেঁচে আছছে তারা। তাদের আরও সাহায্য প্রয়োজন। আফগান শিশুদের সাহায্য করতে আন্তর্জাতিক মহল ও বিশ্বের ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর আগে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা আফগান সরকারকে অর্থ সাহায্য দিয়েছে। কিন্তু তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানকে সাহায্য পাঠানো বন্ধ করেছে আন্তর্জাতিক মহল।

এমএইচ//

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More