১০ দেশের রাষ্ট্রদূতকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা তুর্কি প্রেসিডেন্টের

0 29

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান দেশটিতে নিয়োজিত পশ্চিমা দেশের ১০ রাষ্ট্রদূতকে ‘পার্সোনা নন গ্রাটা’ বা ‘অবাঞ্ছিত’ ঘোষণার নির্দেশ দিয়েছেন। ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা ১০টি দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূত।

সম্প্রতি এই ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘ব্যক্তিত্বহীন’ ঘোষণার নির্দেশ দেন এরদোয়ান। এরদোয়ান বলেন, ‘আমি আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছি এবং বলেছিলাম যে কী করতে হবে। অবিলম্বে এই ১০ জন রাষ্ট্রদূতকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করতে বলেছি।’ সমাজকর্মী ওসমান কাভালার মুক্তি দাবি করে যৌথ বিবৃতি দেয়ায় ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা ১০টি দেশের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর ভাষায় তিরস্কার করেছে তুরস্ক। ৪ বছর থেকে বন্দি রয়েছেন ওসমান কাভালা। তার বিরুদ্ধে বিক্ষোভে অর্থায়ন ও ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এক মার্কিন ধনকুবেরের যোগসাজশে কাভালা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অংশ নিয়েছিলেন বলে অভিযোগ এরদোয়ান সরকারের। যদিও কাভালা এসব অভিযোগ অস্বীকার করেছেন বরাবরই।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More