হোটেল- রেস্তোরার পুরোপুরি চালু করতে চান মালিকরা

0 35

স্বাস্থ্যবিধি মেনেই আগামী রোববার থেকে দেশের সব রেস্টুরেন্ট পুরোপুরি খুলে দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। নচেৎ থালা-বাটি নিয়ে  প্রেসক্লাবের সামনে দাঁড়ানোর কথা জানান তারা। আজ শনিবার রাজধানীর পুরানা পল্টনে সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

রেস্তোরাঁ মালিক সমিতির তথ্য অনুযায়ী, সব বিভাগ, জেলা ও উপজেলা শহর মিলে হোটেল-রেস্তোরাঁর রয়েছে ৬০ হাজার। এসব হোটেল রেস্তোরাঁর সঙ্গে জড়িত ৩০ লাখ শ্রমিক-কর্মচারী। সব মিলিয়ে রেস্তোরাঁ খাতের ওপর নির্ভরশীল মানুষ প্রায় দুই কোটি। বিশাল জনগোষ্ঠির জীবন-জীবিকার কথা মাথায় রেখে রেস্টুরেন্ট  পুরোপুরি ভাবে চালু রাখার দাবি জানিয়েছেন সংগঠনটি।

রেস্টুরেন্ট খোলা থাকলেও শুধু খাবার কিনে নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। সেখানে বসে খেতে পারেন না কেউ। ইমরান হাসান বলেন, ‘পুরোপুরি না হলেও স্বাস্থ্যবিধি মেনে অন্ততপক্ষে ৫০ শতাংশ আসনে বসে খাওয়ার সুবিধা দিয়ে হোটেল-রেস্তোরাঁ চালু করতে চাই আমরা।’

হোটেল-রেস্তোরাঁ চালুর পাশাপাশি সরকারের কাছে বেশ কিছু দাবিও করেছেন তারা। তার মধ্যে অন্যতম এ ব্যবসাকে চলমান রাখার জন্য চলতি মূলধন হিসেবে বিনা সুদে ঋণসুবিধা। সেটি না হলে স্বল্প সুদে জামানতবিহীন দীর্ঘমেয়াদি ঋণসুবিধার ব্যবস্থা করা।

ইমরান  হাসান আরো বলেন, একই সঙ্গে ভাড়া মওকুফ করার বিষয়ে সরকারি সহযোগিতা দরকার।ই খাতে কর্মরত মালিক-শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেওয়ার ব্যবস্থা করতে সরকারের কাছে দাবি জানিয়েছে সংগঠনটি। সমিতির মহাসচিব বলেন, চলমান করোনার মধ্যে সরকারের পক্ষ থেকে হোটেল-রেস্তোরাঁর শ্রমিকদের কোনো ধরনের প্রণোদনাসুবিধা দেওয়া হয়নি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More