হুমায়ুন আহমেদের ৭৪তম জন্মদিন আজ

0 13

||বঙ্গকথন প্রতিবেদন||

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ৭৪তম জন্মদিন। পুলিশ কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান আহমদ এবং আয়েশা ফয়েজের প্রথম সন্তান হুমায়ুন জন্মেছিলেন ১৯৪৮ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে। ছোটগল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র সব শাখাতেই অসম্ভব সফল তিনি।

বাংলা সাহিত্য, নাটক, চলচ্চিত্র ও গান পালাবদলের এই কারিগর ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ দিয়ে নিজের জানান দেন। এরপর তিন শতাধিক গ্রন্থ লিখেছেন। টেলিভিশন নাট্যকার হিসেবে হুমায়ূন আহমেদকে আবিষ্কার করেন নওয়াজিশ আলী খান । ১৯৮৩ সালে বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত হয় হুমায়ূন আহমেদের প্রথম নাটক “প্রথম প্রহর”।

সাহিত্যাঙ্গনে কিংবদন্তি হুমায়ুন আহমেদ

১৯৯০-এর গোড়ার দিকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ । ‘শ্রাবণ মেঘের দিন’ ‘দুই দুয়ারী’ ‘চন্দ্রকথা’ দর্শকের কাছে দারুণ গ্রহণযোগ্যতা পায়। ১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘শ্যামল ছায়া’। ‘সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলো। এ ছাড়াও কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ‘শ্যামল ছায়া’ । তার পরিচালনার সর্বশেষ ছবি ‘ঘেটুপুত্র কমলা’ ।

নিজের কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, বাচসাচ পুরস্কার, মরণোত্তর শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

তবে হুমায়ূন আহমেদ সর্বজন প্রিয় হয়ে আছেন হিমু ও মিসির আলী চরিত্রের স্রষ্টা হিসেবে। এছাড়াও তাকে বলা হয় তারকা গড়ার কারিগর। তার মাধ্যমে অনেক অভিনয় ও সঙ্গীতশিল্পীরা জনপ্রিয়তা পেয়েছেন।

মরণব্যাধি ক্যানসারের চিকিৎসায় যুক্তরাষ্ট্রে যাবার পর সেখানেই ৬৪ বছর বয়সী সাহিত্যাঙ্গনে কিংবদন্তি হুমায়ুন আহমেদ মৃত্যুবরণ করেন।    

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More