সৌমিত্রের প্রস্থানের এক বছর

0 13

।। সংস্কৃতির মঞ্চ প্রতিবেদন।।

ওপার বাংলার প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় গেলো বছর ১৪ নভেম্বর মৃত্যুবরণ করেন। দক্ষিণ কলকাতার বাসিন্দা সৌমিত্রের প্রস্থানের এক বছরপূর্তি উপলক্ষ্যে তার প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজন করা হয়েছে নানা কর্মসূচি।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী শিল্পী। বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র। দীর্ঘ ৬০ বছরের ক্যারিয়ারে সত্যজিত রায় ছাড়াও প্রায় দু’শো ছবিতে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে ‘অশনিসংকেত’, ‘সোনার কেল্লা’, ‘দেবদাস’, ‘নৌকাডুবি’, ‘গণদেবতা’, ‘হীরক রাজার দেশে’, ‘আতঙ্ক’, ‘গণশত্রু’, ‘তিন কন্যা’, ‘আগুন’, ‘শাস্তি’, ‘জয় বাবা ফেলুনাথ’ প্রভৃতি।

অশনি সংকেত

মঞ্চ নাটকেও তার পদচারণা ছিলো দুর্দান্ত। নাটক লিখেছেন, করেছেন অভিনয় ৷ মঞ্চ মাতিয়ে কিংবা সিনেমার রূপালী পর্দায় বাংলাদেশেও তিনি সমান জনপ্রিয় । এছাড়াও সৌমিত্রের লেখা অসংখ্য কবিতা বেশ সমাদৃত হয়েছে এই শিল্পীর গলায় আবৃত্তি এবং শ্রুতিনাটকেও।

অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন সৌমিত্র। ২০০৪ সালে তাকে পদ্মভূষণে সম্মানিত করা হয়। নন্দিত শিল্পী প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় অর্জন করেছেন দাদাসাহেব ফালকেসহ অনেক জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার ।

এসএ//আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More