সুদানের ১২ মন্ত্রীর পদত্যাগ

0 9

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

সামরিক কাউন্সিলের সঙ্গে রাজনৈতিক চুক্তির প্রতিবাদে সুদানে একসাথে পদত্যাগ করেন ১২ মন্ত্রী । সংবাদ সংস্থা আনাদোল’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার তারা মন্ত্রিসভার বৈঠকেও অংশ নেননি। তবে কি কারণে তারা পদত্যাগ করেছেন সে বিষয়ে স্পষ্ট কোনো ব্যাখ্যা দেননি। তবে ধারণা করা হচ্ছে সামরিক কাউন্সিলের সঙ্গে এক চুক্তির মাধ্যমে রোববার পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে আব্দাল্লাহ হামদক পুনর্বহাল হওয়ার পরই হামদকের মন্ত্রিসভার ১২ সদস্য পদত্যাগ করেছেন। আন্তর্জাতিক সম্প্রদায় এ চুক্তিকে স্বাগত জানিয়েছে। তবে সুদানের রাজনৈতিক শক্তিগুলো এই চুক্তিকে প্রত্যাখ্যান করেছে।

তারা জানান, এটি সামরিক অভ্যুত্থানকে বৈধতা দেয়ার চেষ্টা। পদত্যাগ করা মন্ত্রীদের মধ্যে পররাষ্ট্র, বিচার, কৃষি, সেচ, বিনিয়োগ ও জ্বালানিমন্ত্রী রয়েছেন। মন্ত্রণালয়গুলোর বিবৃতিতে এ তথ্য জানানো হয়। শিক্ষা, শ্রম, পরিবহন, স্বাস্থ্য, যুব ও ধর্মবিষয়ক মন্ত্রীরাও পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে। ২৫ অক্টোবর সেনা অভ্যুত্থানের আগে সুদানে হামদকের নেতৃত্বে একটি অন্তর্বর্তীকালীন সরকার ছিল।

বর্তমানে পদত্যাগ করা মন্ত্রীরা ওই সরকারেরই অংশ হিসেবে এসব মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক গত রোববার স্বপদে ফেরেন। দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের চুক্তির পর তাকে স্বপদে পুনর্বহালের ঘোষণা দেয়া হয়।

জেটি// আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More