সারাদেশে আজ থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা

0 10

||বঙ্গকথন প্রতিবেদন||

করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর পর শুরু হলো পাবলিক পরীক্ষা। প্রায় ৯ মাস বিলম্বে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

রোববার (১৪ নভেম্বর) সকাল ১০টার দিকে বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান পরীক্ষার মাধ্যমে দেড় ঘণ্টার এই মাধ্যমিক পরীক্ষা শুরু হয় । মাধ্যমিক পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর।

সারা দেশে একযোগে শুরু হওয়া ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী। এবার এসএসসি পরীক্ষায় ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী রয়েছে। পাশাপাশি বাংলাদেশ ছাড়াও আটটি দেশে ৪২৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

মাধ্যমিকে সকালের পরীক্ষা ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষার জন্য সারাদেশে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৬৭৯টি, দাখিলের জন্য ৭১০টি, ভোকেশনালের জন্য কেন্দ্র ৭৬০টি।

শিক্ষা বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ৮ নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More