সাধারণ বেডও সোনার হরিণ

0 35

।।ডক্টর’স চেম্বার প্রতিবেদন।।

করোনার প্রকোপ বাড়ায় হাসপাতালগুলোতে চাপ বাড়ছে প্রতিদিন। বিশেষ করে ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি করাতে মরিয়া স্বজনরা। এ হাসপাতাল থেকে ওই হাসপাতালে ছোটাছুটির পর সুযোগ হচ্ছে ভর্তির। গুরুতর অসুস্থদের জন্য আইসিইউর পাশাপাশি এখন সাধারণ বেড পেতেও ঘাম ছুটে যাচ্ছে স্বজনদের। অন্যদিকে এত রোগীর চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। তবে রাজধানীর তুলনায় বিভাগ ও জেলা হাসপাতালগুলোতে রোগীর চাপ কিছুটা কম। এই অবস্থায় করোনা উপসর্গ থাকলেও অসুস্থতার মাত্রা কম থাকলে হাসপাতালে না এসে বাসায় চিকিৎসকের পরামর্শমতো চিকিৎসা নেয়ার কথা বলছেন খোদ চিকিৎসকরা। এদিকে প্রতিদিন সাত হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হচ্ছে দেশে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এভাবে চলতে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এখনই হাসপাতালে চিকিৎসাসেবা পাচ্ছেন না অনেকে।

বুধবারের সরকারি ও বেসরকারি হাসপাতালের সাধারণ ও আইসিইউ বেডের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, সরকারি হাসপাতালের ৮৯ শতাংশ সাধারণ বেডে ও ৯১ শতাংশ আইসিইউ বেডে রোগী ভর্তি রয়েছে। একইভাবে বেসরকারি হাসপাতালের ৮৮ শতাংশ সাধারণ বেডে এবং ৯৩ শতাংশ আইসিইউ বেডে রোগী ভর্তি রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, করোনার জন্য নির্ধারিত ঢাকার ১০ হাসপাতালে ২ হাজার ৭৩৬ বেডের মধ্যে রোগী ভর্তি আছে ২ হাজার ৪৪১ জন। ফাঁকা আছে মাত্র ২৯৫টি। অবশ্য বুধবার পর্যিন্ত ২৭২ জন অতিরিক্ত রোগী আছে কুর্মিটোলা হাসপাতালে। বঙ্গবন্ধু মেডিকেলে আছে ৫ জন অতিরিক্ত রোগী।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More