সরকারি শিক্ষকদের সমান বেতন চান বেসরকারি শিক্ষকরা,রয়েছে ম্যানেজিং কমিটি বিলোপের দাবিও

0 32

।। বিদ্যাপীঠ প্রতিবেদন।।

সরকারি ও বেসরকারি শিক্ষকদের বৈষম্য দূর করতে শিক্ষাব্যবস্থা সরকারিকরণে বেসরকারি শিক্ষকদেরও শতভাগ বেতন প্রদান এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি পরিচালনার প্রথা বিলোপের দাবি জানিয়েছেন শিক্ষকরা।

বিশ্ব শিক্ষক দিবসের ঠিক আগের দিন সোমবার (৪ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এমপিওভুক্ত শিক্ষকদের দু’টি সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বিপিসি) আয়োজিত এই সংবাদ সম্মেলনে বলা হয়, দেশে সরকারি ও বেসরকারি শিক্ষকদের বেতন কাঠামো দু’টি ধারায় বিভক্ত হয়ে বৈষম্য সৃষ্টি করছে। এই বৈষম্য দূর করতে নয়টি দাবি জানিয়েছেন শিক্ষকরা। এর মধ্যে রয়েছে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এবং বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন, বার্ষিক ইনক্রিমেন্ট ও অন্যান্য ভাতা একই করতে হবে, সরকারি কলেজের অনুরূপ পদ্ধতিতে সমযোগ্যতা ও সমঅভিজ্ঞতা সম্পন্ন বেসরকারি কলেজের শিক্ষকদের সহযোগী অধ্যাপক ও অধ্যাপকের পদে পদোন্নতি দেয়া, উচ্চতর ডিগ্রির জন্য উচ্চতর বেতন স্কেল দেওয়া, সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বেসরকারি শিক্ষা ব্যবস্থায় বদলি প্রথা চালু করা এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে গভর্নিংবডি/ম্যানেজিং কমিটি প্রথা বিলুপ্ত করা।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More