শেখ হাসিনার দেশে ফেরার দিন আজ

0 62

।।রাজকথন প্রতিবেদন।।

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে একটি স্মরণীয় দিন ৭ মে। ২০০৭ সালের এই দিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ঘোষিত জরুরি অবস্থা চলাকালীন যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে শত প্রতিকূলতা উপেক্ষা করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে দেশে ফিরে আসেন আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দেশে ফেরায় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার অবৈধ নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু আওয়ামী লীগ সভাপতি নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশে ফেরার ঘোষণা দেন। অন্যদিকে নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে বিশ্বব্যাপী। স্বদেশ প্রত্যাবর্তনে শেখ হাসিনার ইচ্ছা ও নেতাকর্মীদের আন্দোলনের মুখে তত্ত্বাবধায়ক সরকার নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়।

৭ মে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ঢাকায় ফিরে এলে লাখো জনতা তাকে অভ্যর্থনা জানায়। ঢাকা বিমানবন্দর থেকে মিছিল-শোভাযাত্রাসহ বঙ্গবন্ধুকন্যাকে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে নেওয়া হয়। দেশে ফিরে শুরু করেন নতুন আন্দোলন। গণতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে শেখ হাসিনার নেতৃত্বে শুরু হয় এই আন্দোলন।এ অবস্থায় তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের ১৬ জুলাই শেখ হাসিনাকে একটি মামলায় গ্রেফতার করে। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত তিনি কারান্তরীণ ছিলেন। প্যারোলে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য বিদেশে যান এবং চিকিৎসা শেষে ৪ ডিসেম্বর দেশে ফিরে আসেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। পরে তার নেতৃত্বে আবারও দেশজুড়ে শুরু হয় ব্যাপক আন্দোলন-সংগ্রাম। আন্দোলনের মুখে জাতীয় সংসদ নির্বাচন দিতে বাধ্য হয় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More