শিশুর স্মৃতিশক্তি বাড়াতে করণীয়

0 33

।। যাপিত জীবন প্রতিবেদন।।

করোনাভাইরাসের কারণে প্রায় ১ বছরেরও বেশি সময় স্কুল কলেজ বন্ধ রয়েছে। ফলে নিয়মিত ক্লাস করা ও পড়ার অভ্যাস বদলে গেছে অনেকেরই। অনলাইনে ক্লাস করা, বন্ধু-বান্ধব ও সহপাঠিদের সাথে মিশতে না পারা এবং গৃহবন্দি জীবনের প্রভাব পড়ছে শিশুদের পড়াশোনা এবং মনের উপর। স্মৃতিশক্তিও হ্রাস পাচ্ছে অনেকের। করণীয় কী? মহামারীর এই সময়ে শিশুর স্মৃতিশক্তি মজবুত রাখতে খাবারের দিকে আলাদা করে নজর দিতে পারেন। কিছু খাবার একেবারে বাদ দিতে পারেন। কিছু খাবার যোগ করতে পারেন।

বাদ দেবেন যেসব খাবার— অতিরিক্ত তেলে ভাজা খাবার ও অতিরিক্ত মিষ্টি খাবার শিশুদের দেবেন না। যেমন, অতিরিক্ত মিষ্টি বিস্কুট, চকলেট, কেকের মতো খাবার এড়িয়ে চলুন। এই সব খাবার হজম করতে প্রচুর শক্তিক্ষয় হয়। তাতে মস্তিষ্কের কাজে বাধা পড়ে। বিশেষ করে পরীক্ষার সময় এগুলো থেকে আপনার শিশুকে দূরে রাখতে হবে। যেসব খাবার খাওয়াবেন— প্রতিদিনের খাবারের তালিকায় কাঠবাদাম বা আমন্ড, আখরোট, কিসমিসের মতো শুকনো ফল রাখুন। সঙ্গে কলা বা কমলালেবু, ডিমও দই নিয়মিত খাওয়ান। এছাড়াও শরীর শুকিয়ে গেলে হ্রাস পায় স্মৃতিশক্তি। মন দিয়ে পড়াশোনা করার ক্ষেত্রেও সমস্যা হয়। ফলে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে দিন।

এসএফ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More