শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

0 40

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

এ বছর শান্তিতে নোবেল পেলেন ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভ। বাকস্বাধীনতা রক্ষায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে নোবেল পেলেন দুই সাংবাদিক। শুক্রবার (৮ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হয় ২০২১ সালে শান্তিতে নোবেলজয়ীদের নাম।

মারিয়া রেসা (বামে) এবং দিমিত্রি মিরাতভ

নোবেল কমিটির চেয়ারপারসন বেরিত রেইস অ্যান্ডারসন জানান, মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় অবদান রাখার স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেয়া হয়েছে। কারণ গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত হলো মতপ্রকাশের স্বাধীনতা। শান্তিতে নোবেলজয়ী মারিয়া রেসার জন্ম ১৯৬৩ সালের ২ অক্টোবর ফিলিপাইনের ম্যানিলায়। তিনি একজন ফিলিপিনো-আমেরিকান সাংবাদিক ও লেখক। এছাড়া র‍্যাপলার নামক একটি সংগঠনের সহ-প্রতিষ্ঠাতাও তিনি। র‍্যাপলার দুই দশকেরও অধিক সময় জুড়ে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সিএনএনের পক্ষে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আসছে।

আর দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভের জন্ম রাশিয়ায় সামারায়, ১৯৬১ সালে। তিনি একজন সাংবাদিক এবং নোভায়া গেজেতা নামক একটি সংবাদপত্রের এডিটর ইন চিফ। রাশিয়ায় সরকারি প্রভাবের মধ্যেও একমাত্র সমালোচনাকারী সংবাদপত্র হিসেবে নোভায়া গেজেতাকে উল্লেখ করেছে নোবেল কমিটি।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More