শান্তিতে নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার ডেসমন্ড টুটু মারা গেছেন

0 64

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

শান্তিতে নোবেল জয়ী দক্ষিণ আফ্রিকার ৯০ বছর বয়সী আর্চবিশপ ডেসমন্ড টুটু মারা গেছেন। দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটানোর পেছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এক বিবৃতিতে আর্চবিশপ ডেসমন্ড টুটুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। বিবৃতিতে বলা হয়, আমাদেরকে স্বাধীন আফ্রিকা পেতে যারা সাহায্য করেছেন তাদের মধ্যে অন্যতম একজনকে হারালাম আমরা। নিজ দেশ এবং দেশের বাইরেও অন্যতম পরিচিত মুখ ছিলেন আর্চবিশপ ডেসমন্ড টুটু।

ডেসমন্ড টুটু নিজেকে একজন অসাম্প্রদায়িক, সর্বজনীন মানবাধিকারের চ্যাম্পিয়ন হিসেবে আলাদাভাবে প্রতিষ্ঠা করেছেন।

শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে তার কণ্ঠস্বর সব সময়ই সোচ্চার ছিল। আর্চবিশপ টুটু দক্ষিণ আফ্রিকার নৈতিক কম্পাস হিসেবে পরিচিত। ১৯৭০-র দশকে তরুণ যাজক হিসেবে বর্ণবাদী শাসনের বিরুদ্ধে তিনি ছিলেন অত্যন্ত সমালোচনামুখর। ১৯৮৬ সালে তিনি কেপটাউনে এসে আর্চবিশপ হন। এর প্রায় এক দশক পর তিনি ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালে তিনি বর্ণবাদের বিরুদ্ধে অহিংস বিরোধিতার জন্য নোবেল শান্তি পুরস্কার জেতেন।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More