শহর ও স্থাপনার মুসলিম নাম বদলাচ্ছে ভারতে

0 17

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ভারতে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকেই প্রতি বছর উত্তরপ্রদেশসহ দেশের বিভিন্ন স্থান ও ঐতিহাসিক স্থাপনার মুসলিম নাম বদলে দিচ্ছে। এবার এই রাজ্যে দেড়শো বছরের পুরানো ফৈজাবাদ স্টেশনের নাম বদলে নতুন নাম রাখা হয়েছে অযোধ্যা ক্যান্টনমেন্ট স্টেশন।

সাধারণ লোকজন বলছেন, মাত্র ১০ কিলোমিটার দূরেই অযোধ্যা নামে একটি বড় স্টেশন থাকার পরেও এই জায়গার নাম অযোধ্যা করায় বিভ্রান্তি বাড়বে। এদিকে গুজরাটে আহমেদাবাদের নাম বদলে হয়েছে কর্ণাবতী ৷ দক্ষিণের রাজ্য তেলেঙ্গানার বিজেপি সাংসদ রাজা সিং ইতোমধ্যে হায়দ্রাবাদের নতুন নাম হিসাবে প্রস্তাব করেছেন ‘ভাগ্যনগর’৷ এমনকি তাজ মহলের জন্য বিশ্বখ্যাত শহর আগ্রার নাম পরিবর্তন করে ‘অগ্রভান’ বা ‘অগ্রওয়াল’ করার কথাও শোনা যাচ্ছে।

এসব কেউ কেউ ইতিবাচকভাবে দেখলেও অধিকাংশ মানুষই এই ঘটনায় ক্ষোভ ও বিরক্তি প্রকাশ করেছেন। উত্তরপ্রদেশে গত সাড়ে চার বছরে একের পর এক মুসলিম জায়গার নাম বদলে হিন্দু নাম দিয়েছে। স্থানীয় বিরোধীদলের বক্তব্য, মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে এ কাজ খুব মনোযোগ দিয়ে করছেন যোগী আদিত্যনাথ।

এদিকে সমাজতাত্ত্বিক সঞ্জয় শ্রীবাস্তব বলছেন, এই নামবদল আসলে দেশের বহুমুখী সত্ত্বার বিরোধী৷ লোকসভা নির্বাচনের মাথায় বিজেপি দেশের গোঁড়া হিন্দু ভোটারদের তোয়াজ করতেই এমন কাজ করছে৷ গত ৫০ বছরে অনেক বার নাম বদল করা হলেও এবার তা করা হচ্ছে শুধুমাত্র ধর্মের ভিত্তিতে৷

জেটি//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More