শর্ত সাপেক্ষে চলাচলের অনুমতি আন্তর্জাতিক ফ্লাইট

0 91

বিশেষ শর্তে আকাশপথে আন্তর্জাতিক ফ্লাইট চলার অনুমতি দিয়েছে বেসামরিক বিমান কর্তৃপক্ষ (বেবিচক)। তবে চলাচলের ক্ষেত্রে বিশেষ শর্ত দেওয়া হয়েছে  অতি ঝুঁকিপূর্ণ ও ঝুঁকিপূর্ণ ৩৮টি দেশে।

গতকাল শুক্রবার প্রজ্ঞাপনের কথা জানান বেবিচক । প্রজ্ঞাপনটি কার্যকর হবে আজ শনিবার থেকে এমনটায় জানানো হয় বেবিচকের পক্ষ থেকে। তবে প্রজ্ঞাপনে বলা হয়, এয়ার বাবল ফ্লাইটগুলো আপাতত স্থগিত থাকবে।

বেবিচক জানায়, বাংলাদেশে আসতে হলে এবং দেশ ত্যাগ করতে হলে ১০ বছরের নিচে শিশুদের ছাড়া সব  ভ্রমণকারীকে করোনার আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ থাকতে হবে। ভ্রমণের ৭২ ঘণ্টার  সময়ের মধ্যে এই পরীক্ষা করতে হবে। কূটনৈতিক ও তাঁদের পরিবারের সদস্যদের ক্ষেত্রে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন কেমন হবে, তা পররাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারণ করবে।

১২ টি অতি ঝুঁকিপূর্ণ দেশ  আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা ও তিউনিসিয়া থেকে শুধুমাত্র বাংলাদেশি প্রবাসী বা নাগরিকেরা আসতে পারবেন। নিতে হবে দূতাবাসের বিশেষ অনুমতি এবং আসার পর ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

অন্যান ২৬ দেশ অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইতালি, লাটভিয়া, লিথুনিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক ও উরুগুয়ে থেকে যেকেউ বাংলাদেশে আসা যাওয়া করতে পারবেন। তবে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক। এর মধ্যে ৩টি দেশ কাতার, বাহরাইন ও কুয়েত থেকে  দেশে আসা ব্যক্তিদের প্রথম তিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন  থেকে করোনা পরীক্ষা করে বাকী ১১ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

করোনার সংক্রমণ ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক সব গন্তব্যে ফ্লাইট চলাচল বন্ধ করে বেবিচক। পরে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে আটটি দেশে শর্ত দিয়ে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় সংস্থাটি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More