লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া

0 100

|| বঙ্গকথন প্রতিবেদন ||

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া লিভার সিরোসিসে ভুগছেন। মেডিকেল বোর্ড গঠন করে তার ব্যক্তিগত চিকিৎসকরা এই তথ্য জানিয়েছেন রোববার। দ্রুত সুচিকিৎসা নেয়ার জন্য চিকিৎসকরা তাকে দেশের বাইরে নেয়ার পরামর্শও দিয়েছেন।

রোববার গণমাধ্যমের কাছে খালেদা জিয়ার শারীরিক অবস্থার বিবরণ দেন চিকিৎসকরা

রোববার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের বাসভবন ফিরোজায় খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা তার সর্বশেষ অবস্থা নিয়ে এসব তথ্যা জানান। ব্রিফিংয়ে খালেদা জিয়ার রোগ নিয়ে প্রাথমিক বর্ণনা দেন ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির গঠন করা মেডিকেল বোর্ডের প্রধান ফখরুল মোহাম্মদ সিদ্দিকী (এফ এম সিদ্দিকী।) খালেদা জিয়ার পেট থেকে চাকা চাকা রক্ত যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইউনাইটেড হাসপাতালে একবার রক্ত দিয়ে পরিস্থিতি সামাল দেয়া সম্ভব হয়েছে। কিন্তু এ ধরনের রোগীকে বারবার রক্ত দেয়া সম্ভব নয়। তিনি বলেন, আশঙ্কা করছি, আবার যদি ব্লিডিং হয় তাহলে এটা কন্ট্রোল করা সম্ভব হবে না। ব্লিডিং হলে মৃত্যুর ঝুঁকি আরও বেড়ে যাবে। ইন্টারভ্যানশনাল গ্যাস্ট্রো অ্যানালিস্ট চিকিৎসক আরেফিন সিদ্দিক লিভারে রক্তক্ষরণ ঠেকাতে চিকিৎসা পদ্ধতি তুলে ধরে বলেন, এটা একটা হাইলি টেকনিক্যাল কাজ। বাংলাদেশে এমন কোনো রোগী আমরা দেখি নি, যার দুই থেকে তিনবার এটা করা হয়েছে। তিনি আরো বলেন, এটা আমেরিকা বা ইউরোপবেজড, বিশেষ করে ইউকে, জার্মানি ইউএসএতে কিছু সেন্টার আছে। সেটাও দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে নেই, দুয়েকটি সেন্টার আছে।

জেটি//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More