রয়েছে ইন্টারনেটে নিয়ন্ত্রণ ব্যবস্থা, জানা নেই অভিভাবকের

0 91

ব্রডব্যান্ড সংযোগ নেবার ক্ষেত্রে রয়েছে বিনামূল্যে ইন্টারনেট নিয়ন্ত্রনের সুবিধা। নিয়ন্ত্রনের এ ব্যবস্থা চালু থাকলেও এ সম্পর্কে জানেনি না বেশির ভাগ অভিভাবকরা। অভিভাবকদের বিনামূল্যে ইন্টারনেট নিয়ন্ত্রণের সেবা দিতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) জন্য নিবন্ধন নীতিমালা ছয় মাস আগে কার্যকর হয়েছে।

তবে ব্রডব্যান্ড সরবরাহকারীদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) বলছে, এখন পর্যন্ত তাদের কাছে কোনো অভিভাবক এ সুবিধা নিতে চাননি।

অভিভাবকদের কাছে এ প্রসঙ্গে জানতে চায়লে তারা বলেন, এ সম্পর্কে তারা এখনো কিছু জানে না।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) গত বছরের ১৫ ডিসেম্বর ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের জন্য নিয়ন্ত্রক ও নিবন্ধন নীতিমালাটি কার্যকর করে। যাতে ব্রডব্যান্ড সংযোগ নেওয়ার সময় বাবা-মায়েরা চাইলে শিশুরা কত সময়ে, কী কী সাইটে ব্রাউজ করতে পারবে, তা নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারেন বিনা মূল্যে।

আইএসপিবির সভাপতি মোহাম্মদ আমিনুল হাকিম বলেন, ব্রডব্যান্ড সংযোগ দেওয়ার সময় হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে অভিভাবকদের হাতে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা দেওয়া যাবে। সফটওয়্যারের মাধ্যমে যেকোনো ওয়াই–ফাই ডিভাইসে ইউআরএলে ইউজার নেম ও পাসওয়ার্ড দেওয়া থাকবে। সেটা দিয়ে প্রোফাইল তৈরি করে অভিভাবকেরা শিশুদের জন্য ইন্টারনেট নিয়ন্ত্রণ করতে পারবেন।

আইএসপির গাফিলতি আছে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, এ বিষয়ে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার উদ্যোগ নেবেন তিনি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More