রোববার থেকে কাবায় শতভাগ মুসল্লি যেতে পারবেন

0 45

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রনে এবং বিশ্বের প্রায় সব দেশে শতভাগ টিকা গ্রহণ করায় দীর্ঘ দেড় বছর পর করোনাকালীন স্বাস্থ্যবিধি শিথিল করেছে সৌদি আরব। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগের মতো মুসল্লিদের সম্পূর্ণ ধারণের অনুমোদন দিয়েছে সৌদি সরকার।তবে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নতুন নির্দেশনায় যুক্ত হয়েছে।

শুক্রবার (১৫ অক্টেবার) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে স্বরাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

সৌদি গেজেটের খবরে জানা যায়, রোববার (১৭ অক্টোবর) থেকে করোনা টিকার ডোজ সম্পন্ন করা মুসল্লিরা স্বাভাবিক পরিস্থিতির মতো মসজিদুল হারাম ও মসজিদে নববিতে আসতে পারবেন। তবে মুসল্লিদের ইমিউনিটি পরিস্থিতি নিশ্চিত করে ‘তাওক্কালনা’ অ্যাপের মাধ্যমে অনুমোদন নিতে হবে।

স্বাস্থ্যবিধি বিষয়ক সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা- আবদ্ধ স্থানে মাস্ক পরতে হবে,খোলা জায়গায় বাধ্যতামূলক নয়। তবে করোনার ডোজ সম্পূর্ণ করা ব্যাক্তিদের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

মসজিদুল হারাম ও মসজিদে নববির এবং সরকারি অফিস, বিবাহের হল, রেস্তোরাঁ, গণপরিবহন, রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ্র ও সিনেমা হলে,  বিয়ে বা যেকোনো অনুষ্ঠানে পূর্ণ ধারণক্ষমতা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

তবে মসজিদে কর্মরত কর্মী ও দর্শনার্থীদের সর্বত্র মাস্ক পরা থাকতে হবে। আর ‘তাওায়াক্কালনা’ অ্যাপে যাদেরকে অন্তর্ভূক্ত করা হয় নি বা বাদ দেয়া হয়েছে তারা মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনেই এসব কার্যক্রমে অংশ নেবেন।  

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More