রোজিনার বিরুদ্ধে মামলা প্রত্যাহার চেয়ে ৫৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

0 68

।। বঙ্গকথন প্রতিবেদন।।

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও তাকে হেনস্তাকারীদের বিচারের দাবি জানিয়েছেন ৫৭ জন বিশিষ্ট নাগরিক। এক বিবৃতিতে তারা এ দাবি জানান। বিবৃতিতে বিশিষ্ট নাগরিকেরা বলেন, রোজিনাকে গ্রেফতারের মাধ্যমে সরকার সত্য প্রকাশের বিরুদ্ধে যে অবস্থান নিয়েছে এবং নিপীড়নমূলক বার্তা দিচ্ছে, তা দেশের সংবিধান ও স্বাধীনতার চেতনার সম্পূর্ণ পরিপন্থী। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ৫৭ জন নাগরিক বলেন, মানুষের স্বাস্থ্যের অধিকার নিয়ে প্রতিবেদন প্রস্তুত করতে গিয়ে রোজিনা জনগণের অর্থে পরিচালিত মন্ত্রণালয়ের কর্মকর্তাদের হাতে নিপীড়িত হয়ে জেলে অবস্থান করছেন। এ অবস্থাকে আমরা দুঃসহ ও চরম অগ্রহণযোগ্য মনে করছি।

বিবৃতিতে উল্লেখ করা হয়, রোজিনা ইসলামের বিরুদ্ধে ন্যক্কারজনক ঘটনায় দেশের স্বাধীন সাংবাদিকতা, মানবাধিকার ও নাগরিকের মানবিক মর্যাদা ভূলুণ্ঠিত হয়েছে। গণমাধ্যমে স্বাধীনতার চর্চা ও বিভিন্ন দুর্নীতি, অনিয়মের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করে রোজিনা ইসলাম যাদের রোষানলে পড়েছেন, তারাই দেশের সৎ সাংবাদিকতার কণ্ঠ রুদ্ধ করতে রোজিনাকে এভাবে হেনস্তা করেছে। তার বিরুদ্ধে মামলা সাজিয়েছে। বিশিষ্ট এ নাগরিকেরা বলেন, অতীতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সীমাহীন দুর্নীতির সংবাদের আলোকে আমরা এ-ও মনে করি যে, সরকারি নথির প্রকাশ অনেক ক্ষেত্রে বরং জনস্বার্থের জন্য অনেক বেশি প্রয়োজনীয়। এর বিরুদ্ধে একটি গণতান্ত্রিক রাষ্ট্রে কোনো আইন বা আইনি ব্যাখ্যা থাকতে পারে না। বিশেষ করে মহামারির প্রেক্ষাপটে এসব তথ্য জানার অধিকার প্রত্যেক নাগরিকের রয়েছে। ঔপনিবেশিক আইনের দোহাই দিয়ে, মনগড়া অভিযোগের ভিত্তিতে সে অধিকারে বাধা সৃষ্টির কোনো সুযোগ নেই।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More