রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

0 54

||বঙ্গকথন প্রতিবেদন||

নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদের সংলাপ শুরু হচ্ছে বিকেল থেকে। বঙ্গভবনে সংসদের প্রথম বৈঠক হবে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সঙ্গে বিকেল চারটায় । পরদিন বুধবার সংলাপ হবে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে ।

ইতিমধ্যে রাষ্ট্রপতির দপ্তর থেকে এই দুই দলকে সংলাপে অংশ নেয়ার জন্য চিঠি দেয়া হয়েছে। তবে দল দুটির নীতিনির্ধারকেরা বলছেন, সংলাপে রাষ্ট্রপতি কোনো সুনির্দিষ্ট প্রস্তাব চাইতে পারেন—এমন কোনো আভাস পাওয়া যাচ্ছে না।

জাপার মহাসচিব মুজিবুল হক বলেন, ইসি গঠনে জাপার মতামত নেয়ার বিষয়ে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি। কিন্তু ইসি গঠনে আইন করা হবে কি না, সেটাও স্পষ্ট নয়। ফলে আগে থেকে কোনো প্রস্তাব নিয়ে যাওয়ার সুযোগ কম।

জাপা ও জাসদ সূত্র জানায়, করোনা মহামারির কারণে রাষ্ট্রপতির দপ্তর থেকে জাপার সর্বোচ্চ আটজন এবং জাসদের সাতজন নিয়ে যেতে বলা হয়েছে।

জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের আলোচ্যসূচি ঠিক করতে আজ দলের স্থায়ী কমিটির বৈঠক হবে। তিনি জানান, নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব তাঁরা আগেই (২০১৬ সালে) দিয়েছিলেন। এবারো এই প্রস্তাব তোলা হতে পারে।

২০১৬ সালের শেষ দিকে ইসি গঠনের লক্ষ্যে একইভাবে সংলাপ শুরু করেছিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তখন রাষ্ট্রপতি সব দলের কথা শুনেছেন, সৌজন্য দেখিয়েছেন। কিন্তু ইসি গঠনে বিরোধী দল ও নাগরিক সমাজের মতামতের প্রতিফলন ঘটেনি। আগের দুই দফা (২০১২ ও ২০১৭ সালে) সংলাপের পর গঠিত দুই নির্বাচন কমিশনই ব্যাপকভাবে বিতর্কিত ও সমালোচিত হয়েছে। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More