রাশিয়ায় ৮৪ হাজার ডলার জরিমানা গুণলো গুগল ও টেলিগ্রাম

0 16

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

রাশিয়ায় সরকারি নির্দেশনা মেনে কন্টেন্ট না সরানোর জন্য জরিমানা গুণতে হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ও টেলিগ্রামকে। গুগলকে ২০ লাখ রুবল বা ২৮ হাজার ডলার এবং টেলিগ্রামকে ৪০ লাখ রুবল বা ৫৬ হাজার ডলার জরিমানা করেছেন রাশিয়ার আদালত। এর আগেও গুগলকে তিন কোটি ২০ লাখ রুবল জরিমানা করেছিল রাশিয়া সরকার।

বেআইনি কনটেন্ট সরিয়ে ফেলার জন্য সরকার গুগল ও টেলিগ্রামকে নির্দেশ দিলেও তারা মানে নি। এখনো চলমান দুটি মামলার ক্ষেত্রেও গুগল সময় চেয়েছে। আদালত তাদের ২৯ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছে। এই দুই প্রতিষ্ঠানকে বারবার করে কিছু লিংক ও পোস্ট ডিলিট করতে বলেছিলো রাশিয়া। বিশেষ করে যেগুলো পর্ণোগ্রাফি, আত্মহত্যা, মাদক ব্যবহার এবং রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতি সংক্রান্ত পোস্ট।

গত জানুয়ারিতে রাশিয়া সরকার জানায়, গুগল, টেলিগ্রামকে বেশ কিছু পোস্ট সরিয়ে দিতে হবে। গত সেপ্টেম্বরে গুগল ও অ্যাপলের ওপর চাপ দেয় সরকার। তাদের বলা হয়, পার্লামেন্টের নির্বাচনের আগে ট্যাকটিক্যাল ভোটিং অ্যাপ বন্ধ করে দিতে হবে। কারণ, তা নাভালনিকে সুবিধা করে দিচ্ছে। এটাও বলা হয়, নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। তারপর তা বন্ধ করে দেয়া হয়। এতে নাভালনির সমর্থকরা হতাশ হন।

গুগল, টেলিগ্রাম-ই শুধু নয়; এবার ফেসবুক, টিকটক, টুইটারকেও টার্গেট করেছে রাশিয়া। টুইটারকে জরিমানা করার পরও তাদের নিষিদ্ধ করা বা অন্য শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দিচ্ছে রাশিয়ান সরকার। বেআইনি কনটেন্ট দেয়ায় গত সপ্তাহে মস্কোর আদালত ফেসবুকের কাছ থেকে দুই কোটি ৬০ লাখ রুবল জরিমানাও আদায় করেন।

জেটি//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More