রাবির গ্রন্থাগারের সামনে সমাহিত হবেন হাসান আজিজুল হক

0 10

||জেলা প্রতিবেদক, রাজশাহী||

প্রথিতযশা গদ্যশিল্পী এবং ‘সাহিত্যরত্ন’ হাসান আজিজুল হক বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত হবেন।

সোমবার রাতে ৮৩ বছর বয়সে নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক তাঁর নিজ বাসায় মৃত্যুবরণ করেন। রাতেই পরিবারের পক্ষ থেকে জানানো হয় অধ্যাপক হাসান আজিজুল হকের মরদেহ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কবরস্থান বা গণকবরে দাফন করা হবে। তবে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তাঁকে দাফনের সিদ্ধান্ত হয়।  

স্থান পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু বলেন, পরিবার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কবরের স্থান নির্ধারণ করা হয়। 

এদিকে হাসান আজিজুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশ-বিদেশের বিশিষ্টজনেরা শোক প্রকাশ করেছেন। তাঁরা প্রখ্যাত কথাসাহিত্যিকের বিদেহী আত্মার শান্তি কামনার পাশাপাশি তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। 

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন হাসান আজিজুল হক। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ২১ আগস্ট রাজশাহী থেকে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসা দেয়া হয়। পরে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থানান্তর করা হয়। প্রায় তিন সপ্তাহ চিকিৎসা শেষে ৯ সেপ্টেম্বর বিকেলে রাজশাহীর বাসভবন ‘উজান’-এ ফিরেছিলেন হাসান আজিজুল হক।

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকজয়ী হাসান আজিজুল হক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করে ৩১ বছর অধ্যাপনা করেন এই সাহিত্যিক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে মনোনীত হন এবং দায়িত্ব পালন করেন।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More