রাজশাহীতে আজ মঞ্চস্থ হচ্ছে বগুড়া থিয়েটারের ‘চক্ষুদান’

0 68

||সংস্কৃতির মঞ্চ প্রতিবেদন||

গৌতম রায়ের রচনা ও তৌফিক হাসান ময়নার নির্দেশনায় বগুড়া থিয়েটারের ৬৫ তম প্রযোজনা ‘চক্ষুদান’ নাটক বৃহস্পতিবার মঞ্চস্থ হচ্ছে রাজশাহীতে। রাজশাহী জেলা শিল্পকলা অ্যাকাডেমির মঞ্চে সন্ধ্যা ৭টায় শুরু হবে এই নাটকের প্রদর্শনী।

রাজশাহী থিয়েটার আয়োজিত পঞ্চম অক্ষয় কুমার মৈত্র নাট্য উৎসবে হচ্ছে রচক্ষুদানে’র প্রথম প্রদর্শনী। এটি গৌতম রায়ের তীর্যক দৃষ্টিভঙ্গির একটি নাটক। নাট্যকার হাস্যরসের মাধ্যমে মানুষের কপটতাকে তুলে এনেছেন সুনিপুণভাবে। এ পৃথিবীর সব মানুষ এক রকম নয়। কেউ কেউ জীবনটাকে খুব সাদাসিধেভাবে যাপন করতে চায়, সরলভাবে চালাতে চায়। কিন্তু তার সরলতার সুযোগ নিয়ে স্বার্থপরেরা ভিড় জমাতে থাকে। এই স্বার্থের কাছে প্রেম, ভালবাসা, বন্ধুত্ব, ভাতৃত্ব-সবই ফিকে হয়ে যায়। বলি হয় জীবন।

চক্ষুদান নাটকে শ্যামল এমন-ই এক সাদাসিধে চরিত্রের মানুষ। জীবনে যার তেমন কিছু চাইবার নেই, কিন্তু সেই মানুষটিই হয়ে ওঠে তার প্রেমিকা, ভাই, বন্ধু-সবার পাশার দান। পুঁতিগন্ধময় স্বার্থপরতা থেকে মৃত্যুই যাকে মুক্তি দেয়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অলক পাল, শাহাদাৎ হোসেন, বিধান রায়, সুপিন বর্মন এবং গাজী আশা। আবহ সঙ্গীত করেছেন মাহবুবে সোবহানী ও বিশাল চাকী। মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন রবিউল ইসলাম, ওয়াদুদ নয়ন ও পিয়াস বর্মন। আর নাটকের পোষাক নির্মাণে রয়েছেন সর্দার হামিদ।

এসএফ//এমএইচ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More