রমজানে থাকুন সুস্থ ও নিরাপদ

0 112

।।যাপিত জীবন প্রতিবেদন।।

পবিত্র রমজান সারা বিশ্বের মুসলিমদের জন্য পবিত্র একটি মাস। রমজান এমন একটি রহমতের মাস, যখন মুসলমানরা রোজা রাখার মাধ্যমে ধর্মের প্রতি আরো অনুরাগী হয়ে ওঠে। সূর্যোদয়ের আগ থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সিয়াম সাধনা পালন করে। আপনি কোন দেশে থাকেন, তার ওপর নির্ভর করে রমজানের দিন ছোট হবে নাকি বড় হবে। আমাদের দেশে গত কয়েক বছর ধরে গরমের সময় রোজা হওয়ায় শরীরের প্রতি সবার উচিত বাড়তি যত্ন নেওয়া। সুস্থ ও নিরাপদে থেকে সবাইকে রমজান পালন করা উচিত।

সাহরি বাদ না দেওয়া :

রমজানে সারা দিন সারা রাতের মধ্যে দুই বেলা খাওয়ার সুযোগ থাকে। এর মধ্যে সাহরি হলো খুব গুরুত্বপূর্ণ। সাহরির খাবার সারা দিন কর্মে শক্তি জোগায়। অনেকে সাহরিতে হালকা কার্বোহাইড্রেট গ্রহণ করে থাকে এতে করে শরীরে সারা দিনের পর্যাপ্ত শক্তি জোগায় না। শাকসবজি ও ফলের পাশাপাশি সাহরিতে অবশ্যই প্রোটিন খাওয়ার চেষ্টা করুন।

হাইড্রেশন :

রমজানে যে বিষয়টি অনেক জরুরি তা হলো, শরীরকে হাইড্রেট রাখা। এ জন্য অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। পানি শরীরের ক্লান্তি দূর করে, মাথা ব্যথা দূর করে, সেই সঙ্গে কিডনির সমস্যা প্রতিরোধ করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও সমাধান করে পানি। অনেকে বলে, পানি খেলে ক্ষুধা লাগে কম। বেশি পানি খেতে খারাপ লাগলে তরল জাতীয় খাবার খেতে পারেন বা পানি আছে এমন খাবার খেতে পারেন। তরমজু, শসা, স্ট্রবেরি, টমেটো রাখতে পারেন আপনার সাহরি ও ইফতারের তালিকায়। গরমের সময় রমজানে সঠিক খাবারের পাশাপাশি রোদে যত কম থাকা যায় সে চেষ্টা করুন।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More