মানবতাবিরোধী অপরাধে বিএনপির সাবেক সাংসদের মৃত্যদন্ড

0 12

||বঙ্গকথন প্রতিবেদন||

মানবতাবিরোধী অপরাধের মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকাকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বুধবার বিচারপতি মোহাম্মদ শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দিয়েছেন।

আসামি পলাতক থাকায় তার অনুপস্থিতিতেই এই রায় ঘোষণা করেন আদালত। আত্মসমর্পণ করে রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন তিনি।

এর আগে গেলো সোমবার আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করা হয়। ৩১শে অক্টোবর মানবতাবিরোধী অপরাধের মামলায় তার বিরুদ্ধে শুনানি শেষ হয়। এই মামলায় ট্রাইব্যুনালে প্রসিকিউশন পক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন।

আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে মানবতাবিরোধী অভিযোগে ২০১১ সালে আদালতে মামলা করেন আদমদীঘির কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী। ২০১৮ সালের ৩রা মে মানবতাবিরোধী অপরাধের মামলায় তার বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহতহ্যা ও ১৯টি বাড়ি অগ্নিসংযোগ করে ধ্বংসেরও অভিযোগ রয়েছে।

প্রসঙ্গত, চারদলীয় জোট সরকারের আমলের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাজশাহী বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ছিলেন আব্দুল মোমিন তালুকদার। তিনি বগুড়া-৩ আসন থেকে এমপি হয়েছিলেন দুইবার।

এসএ//আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More