মাথাপিছু ৫০০ টাকা খাদ্যসহায়তা পাচ্ছেন ২৪ লাখ বেকার : করোনা

0 161

।।বঙ্গকথন প্রতিবেদন।।

করোনাকালে বেকার হয়ে পড়া হতদরিদ্র পরিবারকে মানবিক সহায়তা হিসাবে খাদ্যসহায়তা দেবে সরকার। যেসব খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়েছেন, তারাই কেবল সহায়তা পাবেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন গতকাল মঙ্গলবার জানান, ইতিমধ্যে ১২১ কোটি টাকা বরাদ্দ ছাড় করা হয়েছে। ৬৪ জেলা প্রশাসকের অনুকূলে এ বরাদ্দ দেওয়া হয়েছে। সারা দেশে আপতত ২৪ লাখ ২০ হাজার মানুষ এই সহায়তার আওতায় আসবেন। প্রতি জন পাবেন ৫০০ টাকার খাদ্য সহায়তা। প্রয়োজনে পর্যায়ক্রমে এ সহায়তার আওতা বাড়ানো হবে। এছাড়া লকডাউন দীর্ঘায়িত হলে ত্রাণ মন্ত্রণালয় থেকে ১০ কোটি টাকার প্যাকেটজাত খাদ্য বিতরণ করা হবে। এরই মধ্যে ৭ কোটি টাকার প্যাকেট খাদ্য কেনার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে।

এছাড়া পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ঝুঁকিতে থাকা পরিবারগুলোকে ফিডিং (ভিজিএফ) কর্মসূচির আওতায় চালের পরিবর্তে এবার নগদ টাকা বিতরণ করা হবে। ১ কোটি ৯ হাজার লোক এই কর্মসূচির আওতায় থাকবে। প্রতি কার্ডের বিপরীতে সাড়ে ৪০০ টাকা করে দেওয়া হবে। টাকা বরাদ্দের জন্য ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয়ের কাছে চিঠি দেওয়া হয়েছে। আগামী জুন পর্যন্ত সারা দেশে সহায়তা প্রদান অব্যাহত থাকবে। তবে তা এককালীন না মাসিক সে বিষয় এখনো সিদ্ধান্ত হয়নি।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More