মহানবীকে নিয়ে ব্যঙ্গত্মাক কার্টুন আঁকা লার্স ভিকসের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায়

0 59

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ইসলাম ধর্মের শেষ নবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন আঁকা সুইডিশ নাগরিক লার্স ভিকস সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। মহানবীর ব্যঙ্গচিত্র আঁকার পর হত্যার হুমকি পাওয়ায় পঁচাত্তর বছর বয়সী সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকস পুলিশী নিরাপত্তায় ছিলেন। পুলিশের গাড়িতে চড়ে ভ্রমণের সময় ট্রাকের সঙ্গে সংঘর্ষ ঘটে।

রোববারের ঐ দুর্ঘটনায় প্রাণ হারান বিতর্কিত এই কার্টুনিস্ট। দুর্ঘটনায় লার্স ভিকস ছাড়াও পুলিশের দু’জন কর্মকর্তা নিহত হন। আহত হন ট্রাকটির ড্রাইভার। দুর্ঘটনায় নিহতদের পরিচয় স্থানীয় পুলিশ এখনো প্রকাশ না করলেও কার্টুনিস্ট ভিকসের এক সঙ্গী স্টকহোম থেকে প্রকাশিত ডাগেন নাইটার গণমাধ্যমের কাছে খবরটি নিশ্চিত করেছেন।পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনাটি কীভাবে হয়েছে তা এখনো স্পষ্ট নয়। তবে প্রাথমিকভাবে অন্য কোনো পক্ষের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় নি।

নবীর ছবি আঁকা ইসলামের দৃষ্টিতে ব্লাসফেমি হিসেবে গণ্য হয়। ২০০৭ সালে ভিকসের আঁকা ছবি প্রকাশিত হলে বিশ্বের বহু মুসলমান ক্ষুব্ধ হন। পরিস্থিতি সামাল দিতে ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছিলেন সুইডেনের তখনকার প্রধানমন্ত্রী ফ্রেডরিক রাইনফেল্ট। এরপর ভিকসকে হত্যার জন্য এক লাখ ডলার পুরস্কার ঘোষণা করে আল-কায়েদা। এর আগে ২০১৫ সালে ভিকস কোপেনহেগেনে বাক স্বাধীনতা বিষয়ক এক বিতর্কে যোগ দিলে বন্দুকধারীদের হামলার লক্ষ্যে পরিণত হন। তবে সে যাত্রায় বেঁচে গিয়েছিলেন এই কার্টুনিস্ট।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More