মতিহারের সবুজেই রইলেন ‘আগুনপাখি’

0 15

||জেলা প্রতিবেদক, রাজশাহী||

শেষমেষ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ আঙিনাতেই শেষযাত্রার সূচনা হলো উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক সাহিত্যরত্ন হাসান আজিজুল হকের। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত করা হয় বাংলাসাহিত্যের ছোটগল্পের রাজাকে। ‘আগুনপাখি; হাসান আজিজুল হকের বিখ্যাত উপন্যাস।

মঙ্গলবার দুপুরে শেষবারের মতো মতিহারে আসেন হাসান আজিজুল হক

সোমবার রাত সোয়া ৯টার দিকে রাজশাহী মহানগরীর বিহাস এলাকায় বাসভবন ‘উজান’-এ মারা যান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এই অধ্যাপক। মঙ্গলবার বেলা ১১টার দিকে তার মরদেহ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে আনা হয়। সেখানে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা শ্রদ্ধা নিবেদন করেন। দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রিয় ক্যাম্পাসে শিক্ষক-বুদ্ধিজীবীসহ সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধায় সিক্ত হন হাসান আজিজুল হক। বাদ জোহর নামাজে জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত করা হয় তাকে।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শোকার্ত অনুরাগীদের ঢল

বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যক হিসেবে পরিগণিত হাসান আজিজুল হক। ষাটের দশকে আবির্ভূত এই কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য এবং মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। মানুষের জীবনসংগ্রাম-ই তার লেখনির অন্যতম প্রধান অনুষঙ্গ।

হাসান আজিজুল হক (১৯৩৯-২০২১)

তিনি ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। কথাসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ১৯৯৯ সালে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা ভূষিত করে সরকার। সার্বজৈবনিক সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালের সেপ্টেম্বরে ‘সাহিত্যরত্ন’ উপাধি লাভ করেন তিনি।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More