ভ্রমণে কিস্তি সুবিধার মাধ্যমে পর্যটন খাতে ক্ষতি পোষানোর চেষ্টা

0 42

পর্যটন খ্যাতে জড়িত ব্যবসায়ী ও প্রতিষ্ঠানগুলো  বিভিন্ন ছাড় ও কিস্তি সুবিধা প্রদানের মাধ্যমে নিজেদের খতি পুষিয়ে আনার চেষ্টা করছেন।

দেশের পর্যটন কেন্দ্রগুলোর হোটেল-মোটেল এবং বিমান সংস্থাগুলো দিচ্ছে নানা ধরনের অফার। চলছে মূল্য ছাড়ের ছড়াছড়ি। আছে মাসিক কিস্তিতে বেড়ানোর সুবিধাও।

ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) সাবেক সভাপতি আকবরউদ্দিন আহমেদ বলেন, ‘করোনার কারণে এত দিন সব রিসোর্ট-হোটেল বন্ধ ছিল। এখন সব খুলে দেওয়ায় আশার আলো দেখছি।’ তিনি আরও বলেন, যেহেতু পর্যটক ভিসা বন্ধ থাকায় অনেকে বিদেশে যেতে পারছেন না। তাই দেশের পর্যটনশিল্পকে চাঙা করার সুযোগ তৈরি হয়েছে।

বেসরকারি বিমান সংস্থা ইউএস–বাংলা গত রোববার থেকে প্রথমবারের মতো দিনব্যাপী প্যাকেজ ট্যুর ঘোষণা করেছে। সকাল সাতটার বিমানে কক্সবাজার গিয়ে বিকেলে আবার ফিরে আসা। সকালের নাশতা ও দুপুরের খাবারও এই প্যাকেজে অন্তর্ভুক্ত। এমনকি সারা দিনের জন্য গ্রেস কক্স স্মার্ট হোটেলে রুম থাকবে। বিমানে আসা–যাওয়া, খাওয়া ও হোটেলে বিশ্রাম মিলিয়ে পুরো প্যাকেজের মূল্য ১০ হাজার ৯৯৯ টাকা।

যাঁরা কক্সবাজারে রাত্রি যাপন করতে চান, তাঁদের জন্যও রয়েছে বিশেষ প্যাকেজ। তিন দিন ও দুই রাতের জন্য জনপ্রতি ১১,২৯০ টাকা। এই প্যাকেজের মধ্যে আছে বিমানে আসা-যাওয়া, তারকা মানের হোটেলে থাকা ও সকালের নাশতা এবং এয়ারপোর্ট থেকে হোটেলে আসা-যাওয়া। এই প্যাকেজের টাকা সুদবিহীন ছয় মাসের কিস্তিতেও দেওয়া যাবে।

জানতে চাইলে ইউএস–বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, দেশের শীর্ষ ২০টি ব্যাংকের কার্ড ব্যবহার করে বিনা সুদে মাসিক কিস্তিতে ছয় মাসে ভ্রমণের টাকা পরিশোধের সুযোগ রয়েছে। কক্সবাজারের ক্ষেত্রে জনপ্রতি মাসিক কিস্তি ১ হাজার ৮৯৯ টাকা। কক্সবাজারের রয়েল টিউলিপ, সাইমন বিচ রিসোর্ট, ওশান প্যারাডাইজ, লং বিচ হোটেল, উইন্ডি ট্যারেস, বেস্ট ওয়েস্টার্ন হেরিটেজ, নিসর্গ হোটেল অ্যান্ড রিসোর্ট এবং গ্রেস কক্স হোটেল এ প্যাকেজ সুবিধার আওতায় রয়েছে। একই ধরনের প্যাকেজে ঢাকা থেকে চট্টগ্রামে গিয়ে দুই রাত, তিন দিন থাকলে জনপ্রতি মাসিক কিস্তি পড়বে ২ হাজার ১৩৯ টাকা এবং সিলেটের ক্ষেত্রে ১ হাজার ৭৪৫ টাকা।

বিমান সংস্থার বাইরে পাঁচ তারকা থেকে শুরু করে সাধারণ মানের রিসোর্টগুলোতে চলছে ছাড়ের ছড়াছড়ি। হবিগঞ্জে অবস্থিত পাঁচ তারকা রিসোর্ট দ্য প্যালেস ১৭ হাজার টাকার এক প্যাকেজ ঘোষণা করেছে। যার আওতায় রয়েছে স্বামী–স্ত্রী ও ১০ বছরের কম বয়সী বাচ্চাদের এক রাত থাকা ও তিনবেলা খাওয়া। ৩১ আগস্ট পর্যন্ত এই অফার চলবে। একই ধরনের প্যাকেজ রয়েছে শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান টি রিসোর্টেও। ১৭ হাজার ৯৯৯ টাকায় এক রাত ও এক দিনের জন্য দুজন ও বাচ্চাদের থাকা-খাওয়ার ব্যবস্থা থাকবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More