ভারতেরটা না পেয়ে চীন ও রাশিয়ার টিকা অনুমোদন দেয়া হয়েছে, বলছেন স্বাস্থ্যমন্ত্রী

0 115

||বঙ্গকথন প্রতিবেদন||

টাকা পরিশোধ করেও মাঝপথে ভারত থেকে ভ্যাকসিন না পাওয়ায় চীন ও রাশিয়ার টিকা অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর ভার্চুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী জানান, চীন-রাশিয়ার ভ্যাকসিন কেউ দেশে উৎপাদন করতে চাইলে তাদের সুযোগ দেয়া হবে। অনেকের সক্ষমতা আছে; তারা চাইলে রাশিয়ার স্পুটনিক-ভি উৎপাদন করতে পারে। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানিও করতে পারবেন তারা।

জাহিদ মালেক বলেন, ভুলের কারণেই সেকেন্ড ওয়েভ আঘাত হেনেছে। লকডাউন কোনো সমাধান নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, দীর্ঘ মেয়াদে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধিই মেনে চলতে হবে। মন্ত্রী আরও বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন সম্ভব নয়। করোনা তা শিখিয়ে দিয়ে যাচ্ছে। স্বাস্থ্যসেবায় বিপর্যয় ঘটলে সব উন্নয়ন থেমে যায়। সেবার উন্নয়ন ছাড়া পৃথিবীর অগ্রগতি সম্ভব নয়।
ডাক্তার-নার্সদের কথা বলতে গিয়ে তিনি বলেন, অনেক সমালোচনা ডাক্তার নার্সদের বিপক্ষে। তবে বাংলাদেশ অন্যন্য দেশের তুলনায় ভালো করেছে। সকলে মিলে কাজ করায় ভালো করেছে। ডাক্তার নার্স প্রাণ দিয়েছেন। এখন মানুষ তা স্বীকার করছে। একটি ল্যাব থেকে সাড়ে ৩’শ ল্যাব কাজ করছে।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More