ব্ল্যাক ও হোয়াইটের পর আতঙ্ক ছড়াচ্ছে ইয়েলো ফাঙ্গাস, জেনে নিন লক্ষণ

0 80

।। ডক্টর’স চেম্বার প্রতিবেদন।।

করোনার মধ্যেই নতুন আতঙ্ক ছড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। ব্ল্যাক ফাঙ্গাসের পর হোয়াইট ফাঙ্গাসের সন্ধান পাওয়া গেছে, যা ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও সাংঘাতিক। তবে এখানেই শেষ নয়। এবার ভারতের গাজিয়াবাদে ইয়েলো ফাঙ্গাসের সন্ধান মিলেছে। আর এই ফাঙ্গাসটি নাকি ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের থেকেও সাংঘাতিক। চিকিৎসকরা বলছেন, ইয়েলো ফাঙ্গাসের ক্ষেত্রে প্রথম থেকেই সতর্ক হতে হবে। না হলে শরীরের ভেতরে অনেক বেশি ক্ষতি হতে পারে।

ইয়েলো ফাঙ্গাসের লক্ষণ চিকিৎসকরা জানিয়েছেন, অতিরিক্ত ক্লান্তি বোধ, ওজন কমে যাওয়া, খিদে চলে যাওয়া, হজমে সমস্যা, শরীরে শক্তির অভাব ইয়েলো ফাঙ্গাসের উপসর্গ। এ ছাড়া কোনো আঘাত শুকাতে দেরি হওয়া, সহজে না সারা ইয়েলো ফাঙ্গাসের লক্ষণ। চোখ ভেতরে ঢুকে যাওয়া, চোখের নিচে কালি পড়ে যাওয়াও এই রোগের লক্ষণ। পরিস্থিতি গুরুতর হলে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হতেও শুরু করে। অপুষ্টি ও নেক্রোসিসও দেখা যেতে পারে এই ছত্রাকের কারণে। প্রতিকার এই ধরনের কোনো উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ দরকার। নিজেকে সব সময় সুরক্ষিত রাখা দরকার।চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণহীন হলে, রোগ প্রতিরোধক্ষমতা কমে গেলে ইয়েলো ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। এ ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশেও ছত্রাকের সংক্রমণ বাড়ে। অতিরিক্ত গরমে আর্দ্রতা বাড়লে এই রোগ ছড়ায়। চিকিৎসকরা বলছেন, গরমে আর্দ্রতা বাড়লে ছত্রাক দ্রুত ছড়ায়। প্রথমেই ধরা পড়লে অ্যান্টি-ফাঙ্গাল ইনজেকশন দেওয়া যেতে পারে।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More