বেলুচিস্তানে ভূমিকম্পে অন্তত ২০ জনের প্রাণহানি

0 36

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে প্রাণ গেছে কমপক্ষে ২০ জনের। বৃহস্পতিবার ভোরে আঘাত হানা ভূমিকম্পে আহত হয়েছেন তিন শতাধিক বাসিন্দা। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র তথ্যমাফিক, কম্পনের কেন্দ্রস্থল ছিলো প্রাদেশিক রাজধানী কোয়েটা থেকে ১০২ কিলোমিটার পূর্বের হারনাই শহরে। ভূ-ভাগ থেকে ১৫ কিলোমিটার গভীরে ছিলো ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

উদ্ধারকর্মীরা জানান, নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। ভূমিকম্পের সময় সবাই ঘুমিয়ে ছিলেন। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আশঙ্কা, বিধ্বস্ত ঘরবাড়ির নিচে অনেকে চাপা পড়ায় বাড়তে পারে প্রাণহানি। নিখোঁজদের খোঁজে এরই মধ্যে উদ্ধারকর্মী এবং স্থানীয়রা বিরতিহীন কাজ করে যাচ্ছেন।

ভূমিকম্পে হারনাই এলাকার শতাধিক মাটির স্থাপনা মুহূর্তেই গুঁড়িয়ে গেছে। কয়েক হাজার মানুষ ওই এলাকায় গৃহহীন হয়ে অবস্থান নিয়েছেন খোলা আকাশের নিচে। স্থানীয় হাসপাতালগুলোতে জায়গা না থাকায়, স্ট্রেচারের ওপরই আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মীর জিয়াউল্লাহ্ গণমাধ্যমকে জানিয়েছেন, জরুরি চিকিৎসা ও উদ্ধার তৎপরতায় নিরলসভাবে কাজ করছে সরকার।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More