বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি, বাকৃবি ও বুয়েট

0 43

||বিদ্যাপীঠ প্রতিবেদন||

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আছে বিশ্বসেরার এই তালিকায়।

বিশ্বের ১ হাজার ৬৬১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণা এবং জ্ঞান স্থানান্তরের মূল্যায়নের ভিত্তিতে এই র‍্যাঙ্কিং করা হয়েছে। বৃহস্পতিবার টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০১ থেকে ১০০০’র মধ্যে। পাঁচ বছর পর এবার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে দেশের অন্যতম এই শিক্ষাপ্রতিষ্ঠান।

এর আগে ২০১৬ সালে এই র‍্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০’এর মধ্যে। এরপর ২০১৭ সালে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের জায়গা হয় নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের। ২০১৮ সালের তালিকায় ঢাবি এক হাজারেরও নিচে চলে যায়। এরপর ২০১৯, ২০২০ ও ২০২১ সালেও সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারে নি।

টাইম হায়ার এডুকেশন প্রকাশিত তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এবারের অবস্থান ১০০১ থেকে ১২০০’এর মধ্যে। তালিকায় গতবারের চেয়ে ২০০ ধাপ পিছিয়ে এবার ১২০০’র পর স্থান করে নিয়েছে বুয়েট। টাইম হায়ার এডুকেশনের এই তালিকায় পাঁচ বছর ধরে এক নম্বরে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এরপর সেরা ৫-এ আছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More